অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান সামাজিক মাধ্যমে আমার কার্যক্রম বন্ধের চেষ্টা করছিল: ভিওএ ফার্সি উপস্থাপক আলীনেজাদ


Screen grab of a Twitter video posted by VOA Persian TV host Masih Alinejad on July 13, 2021.

ভয়েস অফ আমেরিকার ফার্সি টিভির উপস্থাপক এবং ইরান সরকারের একজন স্পষ্টবাদী সমালোচক বলছেন যে তাঁকে অপহরণের ইরানি ষড়যন্ত্রের তিনি শিকার হতে যাচ্ছিলেন বলে যুক্তরাষ্ট্র জানতে পেরেছিল। তিনি এখন এই ষড়যন্ত্র সম্পর্কে নতুন করে আরও বিস্তারিত জানিয়েছেন যার মধ্যে রয়েছে তাঁকে এবং তাঁর জনপ্রিয় সামাজিক মাধ্যমের আকাউন্ট । মঙ্গলবার রেকর্ড করা এক ভিডিও বার্তায় এই ইরানি-আমেরিকান সাংবাদিক মাসিহ আলীনেজাদ বলেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো(এফবিআই)  তাকে জানিয়েছে যে ইরানের ইসলামপন্থি নেতারা, “কেবল এটাই নিশ্চিত হতে চায়নি যে আমার শারিরীক অস্তিত্ব বিলুপ্ত হয়, তারা আমার ইনস্ট্রাগ্রামও নষ্ট করতে চেয়েছিল

ভয়েস অফ আমেরিকার ফার্সি টিভির উপস্থাপক এবং ইরান সরকারের একজন স্পষ্টবাদী সমালোচক বলছেন যে তাঁকে অপহরণের ইরানি ষড়যন্ত্রের তিনি শিকার হতে যাচ্ছিলেন বলে যুক্তরাষ্ট্র জানতে পেরেছিল। তিনি এখন এই ষড়যন্ত্র সম্পর্কে নতুন করে আরও বিস্তারিত জানিয়েছেন যার মধ্যে রয়েছে তাঁকে এবং তাঁর জনপ্রিয় সামাজিক মাধ্যমের আকাউন্ট । মঙ্গলবার রেকর্ড করা এক ভিডিও বার্তায় এই ইরানি-আমেরিকান সাংবাদিক মাসিহ আলীনেজাদ বলেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো(এফবিআই) তাকে জানিয়েছে যে ইরানের ইসলামপন্থি নেতারা, “কেবল এটাই নিশ্চিত হতে চায়নি যে আমার শারিরীক অস্তিত্ব বিলুপ্ত হয়, তারা আমার ইনস্ট্রাগ্রামও নষ্ট করতে চেয়েছিল।

এর আগে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ বলেছে যে নিউইয়র্কের একটি ফেডারেল আদালত একটি অভিযোগ প্রকাশ করেছে যেখানে ব্রুকলিনের একজন সাংবাদিক, লেখকও মানবাধিকার কর্মীকে অপহরণের জন্য ৫ জন ইরানি নাগরিককে দোষী সাব্যস্ত করা হয়েছে। ঐ সাংবাদিক, “ইরানের আইন ও আচরণে পরিবর্তন আনতে ইরান ও বিশ্বব্যাপী জনমত গঠনের চেষ্টা করছিলেন”। বিচার বিভাগের প্রেস বিজ্ঞপ্তিতে ঐ ষড়যন্ত্রের লক্ষ্য কে ছিলেন সেটা প্রকাশ করা হয়নি। আলীনেজাদ যিনি নিউ ইয়র্কের ব্রুকলিন এলাকায় বাস করেন, তিনি পরে তাঁর সামাজিক মাধ্যমে এটা নিশ্চিত করেছেন যে তিনিই ছিলেন সেই ব্যক্তি যাকে লক্ষ্য করে এই ষড়যন্ত্র করা হচ্ছিল।

মঙ্গলবারের ভিডিও বার্তায় ভয়েস অফ আমেরিকার ফার্সি ট্যাবলেট শো’র এই উপস্থাপক বলেন, এফবিআই, তাঁর নিরাপত্তার কারণে তাঁকে যুক্তরাষ্ট্র ত্যাগ করতে নিষেধ করেছে। তবে বিচার বিভাগ বিভাগ , যাদের অধীনে এফবিআই, তারা আলীনেজাদের সঙ্গে এফবিআইয়ের কোন কথোপকথন সম্পর্কে কোন মন্তব্য দেয়নি।

XS
SM
MD
LG