অ্যাকসেসিবিলিটি লিংক

হাওয়াইয়ে শক্তিশালী ভূমিকম্পের পর, আগ্নেয়গিরি থেকে লাভা নিঃসরণ


হাওয়াইয়ের কিলাউয়া আগ্নেয়গিরি থেকে পুর্বাঞ্চলের বিগ আইল্যান্ডে শুক্রবার লাভা ছড়িয়ে পড়ে এবং সেখানে বসবাসকারী লোকজন নিজেদের ঘরবাড়ি ছেড়ে নিরাপদ স্থানে চলে যেতে বাধ্য হয়েছেন।

৬.৯ মাত্রার ভূমিকম্পের পর সেখানে এই অগ্নুৎপাত ঘটে । গত ৪০ বছরের ও বেশি সময়ে এটি ছিল সব চেয়ে বড় মাত্রার ভূকম্পন। যুক্তরাষ্ট্রের ভুতাত্বিক জরিপ বিভাগ বলছে যে গ্রীনিচ সময়ে রাত ১০:৩২ মিনিটে অর্থাৎ স্থানীয় সময়ে দুপুর ১২:৩২ মিনিটে , ঐ আগ্নেয় গিরির দক্ষিণ দিকে প্রথম ভূকম্পন হয় । শুক্রবার এর আগে ঐ দ্বীপে আরেকটা ৫.৭ মাত্রার ভূমিকম্পন হয় এবং কর্তৃপক্ষ বলছে যে তারা আশংকা করছে এ ধরণের আরো ভুকম্পন হতে পারে।

সেখানকার অধিবাসীরা বলছেন যে আশপাশের অনেক রাস্তায় অগ্নুৎপাতে সক্ষম অনেক ফাটল দেখা গেছে। ড্রোন এবং অন্যান্য ভিডিও ফুটেজে দেখা গেছে যে কমলা রঙের লাভা মাটির ফাটল থেকে বেরিয়ে বনাঞ্চলে ছড়িয়ে পড়ছে।

এই অগ্নুৎপাত শুরু হয় বৃহস্পতিবার এবং এতে এরই মধ্যে প্রায় হাজার দেড়েক লোক , পার্বত্যাঞ্চলে তাদের ঘরবাড়ি ত্যাগ করে পালিয়ে যেতে বাধ্য হয়। কর্মকর্তারা বলছেন অন্তত ১০০ জন আশ্রয় কেন্দ্র বসবাস করছেন যদিও অধিকাংশ লোকজনই তাদের আত্মীয় স্বজন এবং বন্ধুদের বাড়িতে আশ্রয় নিয়েছেন। এতে কারও আহত হবার কোন খবর তাৎক্ষণিক ভাবে পাওয়া যায়নি । কর্মকর্তারা অবশৌ্য সতর্ক করে দিয়েছেন যে তারা বাতাসে উচ্চতর মাত্রার সালফার গ্যাস সনাক্ত করেছেন এবং এতে বয়স্ক লোকজন হুমকির মুখে পড়েছেন এবং অন্যান্যদেরও শ্বাসকষ্ট হতে পারে

XS
SM
MD
LG