অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বের করোনা ভাইরাস পরিস্থিতি


স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ মে মাসের দ্বিতীয়ার্ধে তাঁর দেশ এই দূর্যোগ থেকে বেরিয়ে আসবে বলে মনে করছেন। এ দিকে তাঁর সরকার এবং অন্যরা করোনাভাইরাস ঠেকাতে কঠোর কিছু পদক্ষেপ ধীরে ধীরে শিথিল করার পরিকল্পনা করছেন।

আজ বুধবার সেখানকার সংসদে দেয়া ভাষণে তিনি বর্তমান লকডাউনের মেয়াদ মে মাসের ৯ তারিখ পর্যন্ত বাড়ানোর অনুরোধ করেন। সানচেজ বলেন, স্পেন যখন বিধিনিষেধ শিথিল করা শুরু করবে, তখন তা হবে ধীরে ধীরে এবং পর্যায়ক্রমে। তিনি বলেন, সেটি জনস্বাস্থ্য কর্মকর্তাদের সতর্কবার্তার দিকে খেয়াল রেখেই করা হবে। সম্প্রতি তাঁরা ব্যবসা প্রতিষ্ঠান এবং জনজীবনে বিধিনিষেধ তোলার ব্যাপারে সরকারকে সতর্ক করে দিয়েছিলেন যে, এর ফলে ঐ সংক্রমণ আবার মাথাচাড়া দিয়ে উঠতে পারে। বিশ্বের যেসব দেশ এই সংক্রমণ দ্বারা সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে, স্পেন হচ্ছে তাদের মধ্যে অন্যতম। সেখানে COVID-19 এ নিশ্চিত আক্রান্তের সংখ্যা হচ্ছে দু'লক্ষ আট হাজার, আর এতে অন্তত ২১ হাজার সাতশো মানুষ প্রাণ হারিয়েছেন।

এখন বিশ্বব্যাপী অনেক দেশ টেস্টিং কর্মসূচীর উপর জোর দিচ্ছে যাতে করে সংক্রমিত রোগীদের চিহ্নিত করে তাদের পৃথক করে রাখা যায় এবং তাদের ঘনিষ্ঠ সহচরদের খুঁজে বের করা যায়। তবে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে শরনার্থী শিবিরের মতো স্থান নিয়ে যেখানে লোকজন খুব গাদাগাদি করে থাকছে এবং রোগ পরীক্ষার কোন উপায় নেই। আজই ফিলিস্তিনি শরনার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা UNRWA এই প্রথম লেবাননের শরনার্থী শিবিরে করোনাভাইরাসে আক্রান্তের খবর জানিয়েছে। তারা বলছে, তিনি সিরিয়ার একজন ফিলিস্তিনি নারী এবং তাঁকে বৈরুতের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। UNRWA বলছে, তার পরিবারকে বিচ্ছিন্ন রাখার জন্য তারা প্রয়োজনীয় সব কিছু করছে। তাছাড়া তারা করোনাভাইরাস পরীক্ষার জন্য শিবিরে টিম পাঠাচ্ছে। বিভিন্ন দেশে টিকা আবিস্কারের চেষ্টা ও চলছে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের পরিচালক রবার্ট রেডফিল্ড গতকাল ওয়াশিংটন পোস্ট পত্রিকাকে বলেছেন যে, এ বছরের শেষ নাগাদ, ফ্লুর মৌসুমে দ্বিতীয় বার করোনাভাইরাস দেখা দিতে পারে যা নিয়ন্ত্রণ করা কঠিন হবে। বর্তমানে যুক্তরাষ্ট্র ও চীন করোনাভাইরাস প্রতিষেধক টিকা আবিষ্কার করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে কমৃকর্তারা সতর্ক করে দিয়েছেন, এটা আগামি বছরের প্রথম দিকে হয়ত জনসাধারণের হাতে পৌঁছুবে। ওদিকে ব্রিটেনের স্বাস্থ্যকর্মীরা বলছেন বৃহস্পতিবার অক্সফোর্ড ইউনিভার্সিটি একজনের দেহে এই টিকা পরীক্ষা করে দেখবে।

XS
SM
MD
LG