অ্যাকসেসিবিলিটি লিংক

ওয়াশিংটনে আজ ফ্লয়েড হত্যার প্রতিবাদে বড় রকমের সমাবেশ


Protesters

পুলিশের নিয়ন্ত্রণে থাকা আফ্রিকান আমেরিকান জর্জ ফ্লয়েডের মৃত্যুকে কেন্দ্র করে কয়েকদিন ধরে চলে আসা বিক্ষোভের ধারাবাহিকতায় অনুমান করা হচ্ছে আজ শনিবার ওয়াশিংটনে হাজার হাজার লোক প্রতিবাদ বিক্ষোভে সমবেত হবে। ডিস্ট্রিক্ট অফ কলাম্বিয়ার মেট্রপলিটান পুলিশ বিভাগের প্রধান পিটার নিঊশ্যাম বলেছেন পুলিশ অনুমান করছে আজকে সমবেত বিক্ষোভকারির সংখ্যা যে কোন সময়ের সংখ্যার চাইতে অনেক বেশি হবে। পুলিশ বলেছে আজ স্থানীয় সময় ভোর ছ টা থেকেই তারা হোয়াইট হাউজ, ন্যাশনাল মল বা জাতীয় মাঠ এবং পেনসিলভেনিয়া এভেনিউ সহ শহরের ভেতরে বেশির ভাগ স্থানেই গাড়ি চলাচল নিষিদ্ধ করেছে। পাতাল রেলে বহু যাত্রী আজ উঠবেন এই অনুমান করে পাতাল রেল চলাচলের সংখ্যা আজ বাড়ানো হচ্ছে । এর আগে করোনাভাইরাস থেকে লোকজন এবং তাদের কর্মীদের রক্ষা করতে মেট্রো তাদের ট্রেন চলাচলের সংখ্যা সীমিত করে ফেলেছিল।

সম্প্রতি ওয়াশিংটনে এবং দেশের অন্যত্র ও ফ্লয়েডের মৃত্যুকে কেন্দ্র করে বিক্ষোভগুলো শান্তই থেকেছে যদিও গোড়ার দিকে বিক্ষোভ চলাকালে লুঠতরাজ এবং ভাংচুরের ঘটনা ঘটেছে। নিউ শ্যাম বলেন তাঁরা আশা করছেন ওয়াশিংটনে আজকের বিক্ষোভটিও হবে শান্তিপূর্ণ এবং বিক্ষোভকারীরা শান্তিপূর্ণ ভাবেই ওয়াশিংটন ডিসিতে তাঁদের ফাস্ট অ্যামেন্ডমেন্টে দেয়াঅধিকার প্রয়োগ করবেন। এ দিকে ওয়াশিংটনের মেয়র মিউরিয়েল বাউজার হোয়াইট হাউজ অভিমুখি একটি রাস্তার নাম Black Lives Matter Plaza বলে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা দিয়েছেন। তবে Black Lives Matter এর স্থানীয় শাখা, মেয়রের এই ব্যবস্থার সমালোচনা করে বলেছে এর ফলে প্রকৃত অর্থে নীতি পরিবর্তনের বিষয় থেকে অন্য দিকে মনোযোগ সরিয়ে নেয়া হচ্ছে। এদিকে বাউজার এবং প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মধ্যে বাকযুদ্ধ অব্যাহত রয়েছে। এক টুইট বার্তায় ট্রাম্প বলেন , ওয়াশিংটন ডিসির অযোগ্য মেয়র, যার বাজেট সম্পুর্ণ ভাবে নিয়ন্ত্রণের বাইরে এবং যিনি ক্রমাগত ভাবে আমাদের সাহায্য চাইছেন , তিনি এখন ন্যাশনাল গার্ডের বিরুদ্ধে লড়ছেন যারা তাঁকে বড় রকমের বিব্রতকর অবস্থা থেকে রক্ষা করেছে।

এদিকে গতকালই মিনিয়াপলিসের নেতারা , অঙ্গরাজ্য মিনেসোটার সঙ্গে এ ব্যাপারে সহমত পোষণ করেছেন যে পুলিশে যে শ্বাসরুদ্ধ করার কৌশল প্রয়োগ করে তা নিষিদ্ধ করা হচ্ছে এবং অন্যান্য পুলিশ যেন এমন ধরণের কর্মকান্ড সম্পর্কে তাৎক্ষণিক ভাবে অবহিত করে।

XS
SM
MD
LG