অ্যাকসেসিবিলিটি লিংক

মহামারীর কারণে পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অর্থনৈতিক প্রবৃদ্ধি মন্থর হবে -বিশ্বব্যাংক


ভিয়েতনামের থাই বিন প্রদেশে মাক্সপোর্ট পোশাক কারখানায় কর্মরত মহিলা কর্মীরা, ফাইল ছবি, ১৩ই জুন, ২০১৯/রয়টার্স

বিশ্বব্যাংক পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কোভিড-১৯ মহামারির কারণে উন্নয়নশীল দেশগুলিতে ধীরগতিতে অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস দিচ্ছে। মঙ্গলবার ব্যাংকের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে চীনের অর্থনীতি ৮ .৫% হারে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, বাকিদের জন্য বৃদ্ধি পাবে মাত্র ২.৫ % হারে, যা তাদের এপ্রিল মাসের ৪.৪ %পূর্বাভাস থেকে কমI

বিশ্বব্যাংকের পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট ম্যানুয়েলা ফেরো বলেছেন, মহামারি থেকে এই অঞ্চলের অর্থনৈতিক পুনরুদ্ধার হচ্ছে “ভাগ্যের বিপরীতমুখী”।

প্রতিবেদনে বলা হয়েছে, মহামারির অব্যাহত উপস্থিতি সম্ভবত প্রবৃদ্ধিকে ক্ষতিগ্রস্ত করবে এবং পুরো অঞ্চলে বৈষম্য বাড়াবে।

বিশ্ব ব্যাঙ্ক বিভিন্ন সরকারের প্রতি ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণ, টীকার আঞ্চলিক উৎপাদন বৃদ্ধি এবং তাদের স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য পরীক্ষা-নিরীক্ষা বাড়াতে অনুরোধ জানাচ্ছেI ম্যানিলাভিত্তিক এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক বা এডিবি এক বিবৃতিতে পূর্বাভাস দিয়েছে যে অঞ্চলটির উন্নয়নশীল অর্থনীতিগুলি কোভিড-১৯ মহামারীর প্রাদুর্ভাব এবং টিকা কর্মসূচির ধীর গতির কারণে প্রত্যাশার তূলনায় ২০২১ সালে সম্ভবত ধীর গতিতে বৃদ্ধি পাবে।

এডিবি আরও পূর্বাভাস দিয়েছে যে দক্ষিণ -পূর্বএশিয়ার অর্থনীতির এই বছর মাত্র ৩.১ % প্রবৃদ্ধি ঘটবে। এপ্রিল মাসেও ব্যাংকটি তার অর্থনৈতিক পূর্বাভাসে ৪.৪% প্রবৃদ্ধির কথা বলেছিল।

XS
SM
MD
LG