অ্যাকসেসিবিলিটি লিংক

এডিআর-এর রিপোর্ট: গড় আয়ের নিরিখে শেষের দিক থেকে তৃতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গের বিধায়করা


Provincial Legislative Assembly of West Bengal, India

ভারতের দরিদ্রতম বিধায়কদের মধ্যে অন্যতম পশ্চিমবঙ্গের বিধায়করা।অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মসের এক রির্পোর্টে জানানো হয়েছে, গড় আয়ের নিরিখে শেষের দিক থেকে তৃতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গের বিধায়করা।

বিস্তারিত জানাচ্ছেন কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

please wait

No media source currently available

0:00 0:01:26 0:00

এডিআর-এর রিপোর্টে সামনে এসেছে চমকে ওঠার মতো সব তথ্য। তাতে দেখা যাচ্ছে, দেশের স্নাতক বিধায়কদের থেকে অনেক গুণ বেশি আয় করেন অষ্টম শ্রেণি উত্তীর্ণ বিধায়করা।

এডিআরএর রিপোর্ট অনুসারে দেশের মোট ৩১৪৫ জন বিধায়ক তাঁদের আয়ের হলফনামা জমা দিয়েছেন। এদের গড় আয় ২৪.৫৯ লক্ষ টাকা। যার থেকে অনেকটাই পিছিয়ে পশ্চিমবঙ্গের বিধায়করা। তাঁদের গড় আয় ৭.৮ লক্ষ টাকা। যা রাজ্যের নিরিখে শেষের দিক থেকে তৃতীয়। পশ্চিমবঙ্গের নীচে তালিকায় রয়েছে শুধু ঝাড়খণ্ড ও ছত্তিসগড়। এমনকী পূর্বের ৪ রাজ্যের গড় আয়ের থেকেও পিছিয়ে পশ্চিমবঙ্গের বিধায়করা। বিহার, ঝাড়খণ্ড, ওডিশা ও পশ্চিমবঙ্গের বিধায়কদের গড় আয় যেখানে ৮.৫৩ লক্ষ টাকা সেখানে শুধুমাত্র পশ্চিমবঙ্গের বিধায়কদের গড় আয় ৭.৮ লক্ষ টাকা। আয়ের নিরিখে উত্তর পূর্বের রাজ্যগুলির গড় আয়ের থেকেও পিছিয়ে পশ্চিমবঙ্গের বিধায়করা। দক্ষিণের পাঁচ রাজ্য তামিলনাড়ু, কেরল, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানার বিধায়করা আয়ের নিরিখে সব থেকে এগিয়ে। এই ৫ রাজ্যের বিধায়কদের গড় আয় ৫১.৯৯ লক্ষ টাকা। আয়ের নিরিখে সব থেকে এগিয়ে কর্ণাটকের বিধায়করা। কর্ণাটক বিধানসভার ২০৩ জন বিধায়কের গড় আয় ১.১১ কোটি টাকা। যা গোটা দেশে সব থেকে বেশি।

XS
SM
MD
LG