অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিম বঙ্গে CAA 'র বিরুদ্ধে প্রতিবাদের তৃতীয় দিন


ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন অর্থাৎ সিটিজেনশিপ আমেন্ডমেন্ট অ্যাক্ট(CAA) বাতিলের দাবিতে পথে নেমে তৃতীয় দিনে নাগরিকত্বের প্রমাণের নথি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, “এতদিন তো আপনারা বলছিলেন, কেউ নাগরিকত্ব হারাবে না। কিন্তু এখন আবার বলছেন, আধার-প্যান কোনও কার্ডই নাগরিকত্ব প্রমাণ করতে পারবে না।” এরপরই বিজেপিকে কটাক্ষ করে তাঁর প্রশ্ন, “তাহলে নাগরিকত্ব প্রমাণ করতে কি বিজেপির মাদুলি কাজ করবে?” নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে দেশজুড়ে চলতে থাকা অশান্তি নিয়েও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে সরব হন মুখ্যমন্ত্রী।

এদিন বেলা ১টার সময় মিছিল হাওড়া ময়দান থেকে শুরু হয়ে বঙ্কিম সেতু, গুলমোহর, হাওড়া ব্রিজ, ব্রেবোর্ন রোড হয়ে টি বোর্ডের সামনে দিয়ে লালবাজার, বেন্টিঙ্ক স্ট্রিট, ধর্মতলার ধরে ডোরিনা ক্রসিং-এ শেষ হয়। টানা প্রায় পাঁচ কিলোমিটার পথ হাঁটেন মুখ্যমন্ত্রী।এদিন মিছিল শেষে তাঁর প্রশ্ন, “এতদিন পর বিজেপি বার্থ সার্টিফিকেট চাইছে কেন? কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে নিশানা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আপনি শুধুমাত্র বিজেপি নেতা নন। দেশের মন্ত্রীও বটে। আপনার কাজ দেশে আগুন লাগানো নয়, আগুন নেভানো।” বিজেপির সবকা সা, সবকা বিকাশ স্লোগানকে কটাক্ষ করে তৃণমূল নেত্রীর দাবি, “আপনাদের লক্ষ্য সকলের উন্নয়ন নয়, সকলের সর্বনাশ করা।” এদিন আরও একবার হুঁশিয়ারি দিয়ে মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, “যতদিন না এই আইন বাতিল করা হচ্ছে, ততদিন তিনি রাস্তায় থাকবেন। দেশের মানুষের মৌলিক অধিকার খর্ব করার এই আইন কিছুতেই লাগু করতে দেওয়া হবে না।” শুন

please wait
Embed

No media source currently available

0:00 0:00:52 0:00


XS
SM
MD
LG