অ্যাকসেসিবিলিটি লিংক

হোয়াইট হাউজ : সিরিয়ায় রাসায়নিক আক্রমণ জঘন্য; আসাদ রাজনৈতিক বাস্তবতা


যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সিরিয়ায় সন্দেহজনক রাসায়নিক অস্ত্র দিয়ে আক্রমণের নিন্দে করছেন তবে প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকারকে সে দেশের একটি রাজনৈতিক বাস্তবতা বলে স্বীকার করে নিচ্ছেন। সাধারণ ভাবে মনে করা হয় যে আসাদ সরকারই এ ধরণের আক্রমণ চালিয়েছে। এই হামলায় বেশ কিছু লোক প্রাণ হারিয়েছে ।

হোয়াইট হাউজের প্রেস সচিব শন স্পাইসার মঙ্গলবার এক দৈনিক প্রেস ব্রিফিং এ বলেন , নারী ও শিশুসহ নিরপরাধ লোকের উপর আজকের এই রাসায়নিক হামলা নিন্দনীয় ব্যাপার এবং তা সভ্য জগৎ এড়িয়ে যেতে পারে না।

উত্তরের ইদলিব প্রদেশের বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় ভোর বেলা এই বিমান আক্রমণ চালানো হয়। এর ঠিক দিন কয়েক আগেই পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলার্সন সহ ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা এ রকম ইঙ্গিত দেন যে আসাদের অপসারণ এখন আর যুক্তরাষ্ট্রের কাছে অগ্রাধিকারের বিষয় নয়।

তবে নিহত এবং মৃত্যুর মখে পতিত অসামরিক লোকজনের সর্বসাম্প্রতিক চিত্র দেখে ট্রাম্প প্রশাসন সিরিয়ার বিষয়ে তার নীতিমালা পুনর্বিবেচনা করতে বাধ্য হচ্ছে। স্পাইসার মঙ্গলবার স্বীকার করেন যে আসাদকে ক্ষমতায় থাকতে দেওয়া সিরীয় জনগণের স্বার্থের অনুকুলে নয় তবে যুক্তরাষ্ট্রের কাছ বিকল্প তেমন কিছু নেই। এতে আশ্বস্ত হ্‌ওয়া যায় না , তবে এটাই রাজনৈতিক বাস্তবতা।

XS
SM
MD
LG