অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে আই এস আছে কীনা সেটা বলার সময় আসেনি : হোয়াইট হাউজ


হোয়াইট হাউজ বলছে যে টেক্সাসে রোববার একটি চিত্র প্রতিযোগিতায় হামলা চালানোর পেছনে স্বঘোষিত ইসলামিক স্টেট ছিল কী না , সেটা এখনও নিশ্চিত বলা যাচ্ছে না। সেখানে ব্যঙ্গ চিত্রীরা ইসলামের নবী হজরত মোহাম্মদ ( দঃ) ‘এর ছবি আঁকছিলেন

মঙ্গলবার ঐ উগ্রপন্থি গোষ্ঠি রেডিওতে দাবি করে যে , তাদের কথায় , খেলাফতের দু জন সৈন্য , ড্যালাসের অদূরে গারল্যান্ডে গুলি চালায় । তারা আরও দাবি করেছে যে যুক্তরাষ্ট্রের মাটিতে তাদের প্রথম এটা আক্রমণ এবং তাদের কথায় , আরও মারাত্মক অবস্থা সা্মনে রয়েছে।

হোয়াইট হাউসের মুখপাত্র জশ আর্নেস্ট বলেছেন যে কথিত ইসলামিক স্টেটের জঙ্গিরা যে যুক্তরাষ্ট্র পর্যন্ত পৌঁছে গেছে এ কথা বলার জন্য ওবামা প্রশাসন এখন ও প্রস্তুত নয়। তিনি আরও বলেন যে উগ্রপন্থিরা বিশ্বজুড়ে ছড়িয়ে আছে , তাদের মধ্যে যারা আইসিলের সঙ্গে সম্পৃক্ত তারাও রয়েছে। এরা সামাজিক যোগাযোগের মাধ্যমকে কাজে লাগিয়ে বিভিন্ন ব্যক্তির সঙ্গে যোগোযোগের চেষ্টা করছে যার মধ্যে যারা যুক্তরাষ্ট্রের ভেতরে রয়েছে , তারাও অন্তর্ভূক্ত। পুলিশ এই বন্দুকধারীদের এল্টন সিম্পসন এবং নাদির সুফি বলে সনাক্ত করেছে। তারা একটি সম্মেলন কেন্দ্রে গুলি চালিয়ে একজন সুরক্ষা কর্মীকে আহত করে এবং তার পর পরই পুলিশ তাদের গুলি করে হত্যা করেছে।

আদালতের নথিতে দেখা যাচ্ছে যে সিম্পসনের ওপর ২০০৬ সাল থেকেই নজরদারী করা হচ্ছিল এবং সোমালিয়ায় সহিংস জিহাদের যোগ দেওয়ার ইচ্ছে সম্পর্কে ২০১০ সালে সে এফ বি আই ‘এর কাছে মিথ্যে কথা বলে। American Freedom Defense নামের একটি গোষ্ঠি এই চিত্রপ্রদর্শনীর আয়োজন করে এবং হজরত মোহাম্মদ ( দঃ) ‘এর সর্বশ্রেষ্ঠ আঁকা ছবির জন্যে দশ হাজার ডলার পুরস্কার ঘোষণা করে।

XS
SM
MD
LG