অ্যাকসেসিবিলিটি লিংক

মহাসংকটেও নারীরা অর্জন করতে পারেন অসম্ভবকে


ইতিহাসের পাতায় ২০২০ সাল এক ঘটনাবহুল সাল হিসেবে স্মরণীয় হয়ে থাকবে। এটি এমন একটি সাল যা প্রত্যেকের জীবনে এনেছে আমুল পরিবর্তন। বিশেষ করে নারীদের বলিষ্ঠ ভূমিকা এক দৃষ্টান্ত স্থাপন করেছে। মহা সংকটেও নারীরা অর্জন করতে পারেন অসম্ভবকে। রাজনীতি, বিজ্ঞান, সংস্কৃতি, খেলাধুলা সব ক্ষেত্রে এ বছর নারীদের প্রাপ্তি অনেক। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এবং সেন্টার ফর ইকোনমিক পলিসি রিসার্চের ১৯৪টি দেশের এক যৌথ বিশ্লেষণে দেখা গেছে যে "নারী নেতৃত্বাধীন দেশগুলি খুব পরিকল্পিতভাবে কোভিড মোকাবেলা করেছে।"

মারাত্মক ভাইরাস দ্বারা আচ্ছাদিত এ বছরে, মহিলারা বেলারুশ থেকে হংকং পর্যন্ত বিক্ষোভ আন্দোলনে নেতৃস্থানীয় ব্যক্তিত্ব হিসাবে আবির্ভূত হয়েছে এবং অনেকগুলি খাতে তারা অর্জন করেছেন সাফল্য। ডেমোক্র্যাট কমলা হ্যারিস নভেম্বরে ইতিহাস তৈরি করেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়ে। ভারতীয় মা এবং জামাইকার বাবার কন্যা হ্যারিস হলেন প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা এবং প্রথম এশিয়ান-আমেরিকান, যিনি যুক্তরাষ্ট্র সরকারের সর্বোচ্চ পদে আসিন হবেন। তার বক্তৃতার একটি লাইন বিশ্বের নারীদের মনে গেঁথে গেছ…" আমি এই অফিসে প্রথম মহিলা হতে পারি, তবে শেষ নই।

হাঙ্গেরিয়ান বায়োকেমিস্ট কাতালিন করিকোর কয়েক দশক ধরে অক্লান্ত পরিশ্রমের ফলাফল আজ ভোগ করতে চলেছেন বিশ্ববাসী। ফাইজার-বায়োএনটেকের অনুমোদিত প্রথম করোনা ভ্যাকসিনের আংশিক তারই অর্জন।হাঙ্গেরির কেন্দ্রীয় জোলনোক শহরে খ্রিস্টান পরিবারে জন্ম 1955 সালে, কারিকো তার ক্যারিয়ার শুরু করেছিলেন সেজেডের জৈবিক গবেষণা কেন্দ্রের বিশ্ববিদ্যালয়ে, যেখানে তিনি তার পিএইচডি অর্জন করেন। সেখানেই তিনি প্রথমে আরএনএতে আগ্রহ প্রকাশ করেছিলেন।

বিশ্বব্যাপী বিভিন্ন দেশের সরকার যখন মহামারী মোকাবেলা করতে হিমশিম খাচ্ছেন, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী সংকটের সময়ে আবারও দক্ষতার প্রমাণ দিলেন।সীমান্ত বন্ধ করার ঘোষণা দিয়ে এবং সাত সপ্তাহের কঠোর লকডাউনের ঘোষণা দিয়ে জেসিন্দা আর্দান নিউজিল্যান্ডে সংক্রমণ রোধ করতে সক্ষম হন। ৫০ লাখ লোকের দেশ নিউজিল্যান্ডে কোভিডে এ পর্যন্ত মারা গেছে ২৫জন।

বিরোধী লেবার পার্লামেন্টারি ব্যাকবেঞ্চ থেকে উত্থিত, জেসিন্ডা আরডার্ন শেষ মুহুর্তের পদত্যাগের পরে দলীয় নেতা হওয়ার মাত্র কয়েক সপ্তাহ পরে ২০১৭ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন। নিউজিল্যান্ডের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলায় একজন সাদা আধিপত্যবাদী ক্রাইস্টচর্চ দুটি মসজিদে ৫১জন উপাসককে গুলি করে হত্যা করেছিলেন, যখন তরুণ প্রধানমন্ত্রীর চরিত্রের শক্তি পরীক্ষা করা হয়েছিল ২০১৮ সালের মার্চ মাসে। জেসিন্ডা আরডার্ন ক্ষতিগ্রস্থদের প্রতি মমত্ববোধ এবং বন্দুক নিয়ন্ত্রণ এবং অনলাইন বিদ্বেষমূলক বক্তৃতা সম্পর্কে তীব্র প্রতিক্রিয়া বিশ্বজুড়ে তার প্রশংসকদের জিতিয়েছে।

২০২০ সালের বেলারুশ রাষ্ট্রপতি নির্বাচনের সময় "ইউরোপের শেষ স্বৈরশাসক" আলেকজান্ডার লুকাশেঙ্কো অপ্রত্যাশিতভাবে এক তরুণ প্রতিপক্ষের মুখোমুখি হয়েছেন। স্বামী, সুপরিচিত ব্লগার ও বিরোধী কর্মী সের্গেই তিখানোভস্কায়াকে গ্রেপ্তারের পর তিনি যখন রাজনৈতিক অঙ্গনে পদারপন করলেন তখন স্বেতলানা তিখানোভস্কায়াকে "সম্ভাব্য প্রার্থী" বলা হত। প্রাক্তন ইংলিশ শিক্ষক এবং দু' সন্তানের মা আন্দোলনরত জনগণকে শান্ত করে দেশকে সচল করতে পেরেছিলেন।


পুনর্নির্বাচনের ফলে গণ-বিক্ষোভের সূত্রপাত ঘটে, হাজার হাজার গ্রেপ্তার হয়েছিল এবং কর্তৃপক্ষের হুমকির কথা উল্লেখ করে ৩৭ বছর বয়সী বিরোধী প্রার্থীকে লিথুয়ানিয়ায় পালিয়ে যেতে বাধ্য করেছে। মস্কোর সমর্থিত, লুকাশেঙ্কো ক্ষমতা থেকে সরে যেতে অস্বীকার করেছিলেন এবং বিরোধীদের বিরুদ্ধে এক জঘন্য অভিযান শুরু করেছিলেন, বিক্ষোভকারীদের উপর ক্র্যাকিং এবং তিখনভস্কয়ের প্রচার দলের সদস্যদের গ্রেপ্তার করেছিলেন।

please wait

No media source currently available

0:00 0:06:19 0:00


নির্বাসন থেকে, তিখানোভস্কায়া তার দেশে গণতান্ত্রিক পরিবর্তনের আহ্বান জানিয়েছিলেন, বেলারুশিয়ান বিরোধীদের কাছে স্বাধীনতার চিন্তার জন্য ২০২০ সালে সাখারভ পুরষ্কার অর্জন করেছিলেন। বিরোধী পক্ষের পক্ষে ১ ডিসেম্বর পুরষ্কার প্রাপ্তি, তিখনভস্কায়া এবং সহযোগী বিরোধী কর্মী, ভেরোনিকা তাসপাকালো, "বেলারুশকে গণতান্ত্রিক পরিবর্তন আনার জন্য যে বিডে অংশ নিয়েছিলেন তারা" প্রতিটি এবং প্রতিটি বেলারুশিয়ান প্রশংসা করেছিলেন।

ইউরোপীয় ইউনিয়নের প্রথম মহিলা নেতৃত্বদানকারী আরসালা ভন ডের লেয়েন জিন-ক্লড জংকারের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেন।তিনি ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের প্রস্থানে ভূমিকা রাখেন।

ব্রসেলসে আট সন্তানের মধ্যে তিনি জন্মগ্রহণ করেছিলেন, যখন তিনি ১৩ বছর বয়সে পরিবারটি জার্মানিতে চলে আসেন, যেখানে ভন ডের লেইন গ্যাটিনজেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিষয়ে পড়াশোনা করেছিলেন। ১৯ 197৮ সালে তাকে লন্ডনে লুকিয়ে এক বছরের বেশি সময় ব্যয় করতে বাধ্য করা হয়েছিল, যখন তার পরিবার জানতে পেরেছিল যে বাদর-মাইনহফ গ্যাং, তার বাবার কাছ থেকে জোরদার করার জন্য তাকে অপহরণ করার পরিকল্পনা করেছিল একটি বামপন্থী জঙ্গি গোষ্ঠী। লন্ডনে থাকাকালীন, ভন ডের লেইন লন্ডন স্কুল অফ ইকোনমিক্সে পড়াশোনা করেছেন। ২০০০ এর দশকের গোড়ার দিকে তিনি চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের রক্ষণশীল খ্রিস্টান ডেমোক্র্যাটিক ইউনিয়নের জার্মানি পার্টিতে যোগদান করেছিলেন। ২০০৩ সালে ম্যার্কেল যখন দায়িত্ব গ্রহণ করেছিলেন, ফন ডের লেইন পারিবারিক বিষয়ক মন্ত্রীর পদে মন্ত্রিসভায় যোগদান করেছিলেন এবং ২০০৯ থেকে ২০১৩ সালের মধ্যে তিনি জার্মানির প্রথম মহিলা প্রতিরক্ষামন্ত্রী নিযুক্ত হওয়ার আগে শ্রম ও সামাজিক বিষয়ক মন্ত্রীর পদে কাজ করেছিলেন। ভন ডের লেইন হলেন একমাত্র মন্ত্রিসভার সদস্য যিনি মরকেলের সরকারে নিরবচ্ছিন্নভাবে দায়িত্ব পালন করেছেন এবং দীর্ঘকাল তাকে চ্যান্সেলরের সম্ভাব্য উত্তরসূরি হিসাবে দেখা হয়েছিল।

হংকংয়ে, চীন পূর্ব স্বায়ত্তশাসিত অঞ্চল দখল করার লক্ষে জুন মাসে নতুন এক আইন গৃহীত করে।আইনের অধীনে গণতন্ত্রপন্থী সংসদ সদস্যদের বরখাস্ত করা হয়, কয়েক ডজন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়, অভিযুক্ত করা হয়। ডিসেম্বরের গোড়ার দিকে, তিনজন শীর্ষস্থানীয় নেতাকর্মী, জোশুয়া ওয়াং, অ্যাগনেস চৌ এবং ইভান লামকে কারাবন্দী করা হয়। অ্যাগনেস চৌ, ২৪ বছর বয়সে তার রাজনৈতিক জীবন শুরু করেন।


২০২০ সালে যুক্তরাষ্ট্রে বর্ণ বৈষম্যের বিরুদ্ধে বৃহৎ আন্দোলন শুরু হয়। মিনিয়াপোলিস পুলিশ হেফাজতে ২৫ মে জর্জ ফ্লয়েড নিহত হওয়ার পর এই বৃহত্তম বর্ণবাদবিরোধী আন্দোলন দেখে বিশ্ববাসী।

সপ্তাহখানেক আগে, আফ্রিকান-আমেরিকান ব্রিওনা টেলরকে তার কেন্টাকি বাড়িতে পুলিশি অভিযানের সময় গুলি করে হত্যা করা হয়। তিন পুলিশ কর্মকর্তা মাদকের তদন্তের সময় তার অ্যাপার্টমেন্টে প্রবেশ করেন। তারা যার সন্ধান করছিল সে টেলর নন।

সারা দেশে ব্ল্যাক লাইভস ম্যাটার বিক্ষোভ চলাকালীন ব্রিওনা টেইলরের নাম উচ্চারিত হয়। পুলিশ বর্বরতার শিকার বহু কৃষ্ণাঙ্গ নারীকে সচেতন করার চেষ্টা করা হয় ঐ আন্দোলনের মাধ্যমে।

ফরাসী জিনতত্ত্ববিদ এমানুয়েল শার্পেনটিয়ার এবং আমেরিকান জেনিফার দৌদনা প্রথমবারের মতো রসায়নে নোবেল পুরষ্কার পেয়েছেন।

পুরষ্কার ঘোষণা করে নোবেল কমিটি দু'জনের সিআরআইএসপিআর / ক্যাস 9 জেনেটিক কাজের প্রশংসা করে। "নতুন ক্যান্সার থেরাপিতে তাদের এই উদ্ভাবন অবদান রাখছে এবং উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত রোগ নিরাময়ের স্বপ্নকে সত্য করে তুলতে পারে।

সৌদি নারী অধিকার কর্মী লুজাইন আল-হাথলুলকে পাঁচ বছর আট মাসের সাজা দেওয়া হয়। ৩১ বছর বয়সী হাথলুল, ২০১৮ সালের মে থেকে অন্যান্য মহিলা কর্মীদের সাথে গ্রেপ্তার হওয়ার পর জেলে ছিলেন। সৌদি নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়ার দাবিতে আন্দোলনরত অবস্থায় তিনি গ্রেফতার হন।ের আগে ২০১৪ সালে গাড়ি চালিয়ে সংযুক্ত আরব আমিরাত থেকে সৌদি আরবে যাবার চেষ্টা করার জন্যতিনি গ্রেফতার হন।

জাতিসংঘের বিশেষজ্ঞরা তার বিরুদ্ধে এই অভিযোগকে 'মিথ্যা' বলে অভিহিত করেছেন। অধিকার কর্মীরা বলছেন যে সন্ত্রাসবিরোধী বিশেষায়িত ফৌজদারি আদালত সৌদি শাসকদের সমালোচনাকারীদের নীরব করতে দীর্ঘ কারাগারের সাজা জারি করে থাকে।

২রা ডিসেম্বর ফরাসী রেফারি স্টেফানি ফ্র্যাপার্ট ইতিহাস গড়েন যখন তিনি পুরুষদের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে প্রথম মহিলা ম্যাচ রেফারি হন। ফ্রেপার্প্ট, ৩৬, ইতিমধ্যে লিগ এ রেফারির প্রথম মহিলা হিসাবে ইতিহাস তৈরি করেছিলেন এবং লিভারপুল এবং চেলসির মধ্যে ২০১৯ সালের উয়েফা সুপার কাপ ফাইনালের দায়িত্ব নেন।

কর্নেল সাবা সাহার (৪৫) একজন প্রবীণ মহিলা পুলিশ অফিসার এবং আফগানিস্তানের অন্যতম বিখ্যাত অভিনেতার পাশাপাশি একজন পরিচালক। ২৫ আগস্ট তিনি তার ৪ বছরের কন্যা, গাড়িচালক ও দেহরক্ষী নিয়ে কাজে যাবার সময় তার গাড়িতে আগুন লেগে যায়।ঐ ঘটনায় তিনজন গুলিবিদ্ধ হন।

সাহার গুলিবিদ্ধ অবস্থায় তার আহত দেহরক্ষীর কাছ থেকে বন্দুক নিয়ে হামলাকারীদের পাল্টা গুলি করতে থাকেন।সেদিন তিনি তার কন্যা সন্তানকে বিপদ থেকে বাঁচাতে পেরেছিলেন।

এই বছর টার্গেট করা আফগান পুলিশ মহিলার মধ্যে সাহার অন্যতম ছিলেন। জুলাইয়ে মাদকবিরোধী স্কোয়াডের কর্মকর্তা ফাতিমা ফয়জিকে (২৩) অপহরণের পর হত্যা করা হয়ে।

এ ছাড়াও পুরো বছর জুড়ে নানা কাজে সাহসিকতা, মেধা, কর্মতৎপরতা, দক্ষতার জন্য নারীরা সংবাদের শীর্ষে থাকেন।

XS
SM
MD
LG