অ্যাকসেসিবিলিটি লিংক

ওয়াশিংটনে বিবিধ দাবিতে মহিলাদের বিশাল সমাবেশ


আজ শনিবার ওয়াশিংটনে মহিলা মিছিলের আগে এক সমাবেশে লাটিনার চলচ্চিত্র শিল্পি ফেরেরা বলেন আমরাই আমেরিকা। আমরা অভিবাসীদের দেশ থেকে অজ্ঞতার দেশে পরিণত হবো না। পাতাল রেল Women's March বা মহিলা মিছিলে যোগ দিতে আসা হাজার হাজার লোকের ভীড়ে উপচে পড়ছে। গোলাপি টুপি পরা বহু মহিলা তাদের হাতে যে সব প্ল্যাকার্ড বহন করছেন তাতে লেখা আছে , নাগরিক অধিকার জরুরি , আমার ক্ষোভের কারণ আছে এ ধরণের কথা। তারা বিভিন্ন রাস্তার মোড় দিয়ে ইন্ডেপেন্ডস অ্যাভিনিউতে সমবেত হচ্ছেন।

সমাবেশে সিনেমার বহু তারকা শিল্পি এবং গায়িকারা অংশ নিচ্ছেন। এই সমাবেশ শেষে বিক্ষোভকারিরা হোয়াইট হাউজের দিকে মিছিল করে যাবেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অভিষেকের পরদিনই এই বিক্ষোভ সমাবেশ হচ্ছে । অভিষেক দেখতে গতকালো ওয়াশিংটনে হাজার হাজার লোক সমবেত হয়েছিলেন।

এই মহিলা মিছিলের আয়োজকরা বলছেন যে তারা আশা করছেন এই সমাবেশে এবং মিছিলে পাঁচ লক্ষ লোক যোগ দিয়ে নতুন প্রেসিডেন্টের নীতিমালার বিরুদ্ধে প্রতিবাদ জানাবেন এবং নারীদের অধিকারের পক্ষে আওয়াজ তুলবেন। তারা বলছেন যে ট্রাম্পের দায়িত্ব গ্রহণের এই প্রথম পুর্ণ দিবসেই তাঁরা তাঁকে এই বার্তাই দিতে চান যে নারীর অধিকার হচ্ছে মানবাধিকার। বিক্ষোভকারীরা বলেন তাঁরা বর্ণ ও লিঙ্গের বৈষম্য অবসানের জন্য , অ্যাফর্ডেবল স্বাস্থ্য পরিচর্যা এবং গর্ভপাতের অধিকারের পক্ষে আহ্বান জানাচ্ছেন। । তারা বলেন এই বিষয়গুলো ট্রাম্পের প্রশাসনে হুমকির সম্মুখীন। অন্যান্য আরো যে সব বিষয়ে নারীদের সমবেত হতে প্রণোদনা যুগিয়েছে , সেগুলো হলো নারীর বিরুদ্ধে সহিংসতা অবসান ঘটানো , পরিবেশের প্রতি সুবিচার এবং শ্রমিক , প্রতিবন্ধী , অভিবাসি এবং LGBTQ ‘র অধিকার সংরক্ষণ

XS
SM
MD
LG