অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশী নারী শ্রমিকরা আসলে কতটুকু নির্যাতিত?


women labor

আজকের নারীকণ্ঠ তাদের নিয়ে যারা বাংলাদেশের বৈদেশিক মুদ্রা অর্জনে বিশেষ ভূমিকা রেখে আসছে। বলছি সেই নারী শ্রমিকদের কথা যারা পরিবারে সচ্ছলতা আনার জন্য পাড়ি জমাচ্ছেন যোজন যোজন দূর। স্বামী সন্তান বাবা-মাকে ফেলে বিদেশ বিভূঁইয়ে রয়েছেন, এগিয়ে নিয়ে যাচ্ছেন অর্থনীতি। কিন্তু আমরা প্রায়ই দেখতে পাই, শুনতে পাই তারা ভালো নেই। তারা নির্যাতিত হচ্ছেন, নিপীড়িত হচ্ছেন। দলে দলে ফেরত পাঠানো হচ্ছে বাংলাদেশে। অনেক টাকা খরচ করে তারা বিভিন্ন এজেন্সির মাধ্যমে যাচ্ছেন কিন্তু কিছুদিন পর তাদের ফেরত আসতে হচ্ছে। সামাজিক মাধ্যমের সুবাদে আমরা এখন অনেক ভিডিও দেখতে পাই যেখানে নারী শ্রমিকরা নির্যাতিত হচ্ছেন। অনেকে এই ভিডিওগুলো দেখে ভয় পেয়ে যাচ্ছেন। মনে করছেন এমন অবস্থা হলে ঐ কাজে না যাওয়াই ভালো।

আসলেই কি তাই? যেই চিত্র আমরা দেখতে পাই সামাজিক মাধ্যমে তা আসলে কি, কেন হচ্ছে? কথা বলছিলাম সৌদি আরবে বসবাসরত মাবরুকা তোহার সঙ্গে যার নিজ বাড়িতেই রয়েছেন একজন বাংলাদেশী নারী গৃহপরিচারিকা।

নারী শ্রমিক স্বাস্থ্য সক্রান্ত নানা কথা শোনা যায়। বিদেশে কাজে যোগদানের আগে তাদের কি করণীয় এবং বিদেশে থাকা অবস্থায় কোনও বৈরি পরিস্থিতিতে পড়লে কি করা প্রয়োজন, এই সব বিষয়ে কথা বলেছি ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের গাইনি বিভাগের অধ্যাপক ডাঃ শিখা গাঙ্গুলির সঙ্গে।

সৌদি আরবে আইন সহকারী হিসেবে কাজ করছেন সৈয়দ যুবায়ের আহমেদ। তিনি কাজ করছেন বাংলাদেশী নারী শ্রমিকদের নিয়ে।

আপনাকে স্বাগত ভয়েস অফ আমেরিকার নারীকণ্ঠ অনুষ্ঠানে। আপনার কাছে জানতে চাই, আপনি যেহেতু বেশ কিছুদিন যাবত নারী শ্রমিকদের নিয়ে কাজ করছেন, আমরা যা শুনতে পাই, সামাজিক মাধ্যমে যা দেখতে পাই তা কতটুকু সত্য। আসলেই কি নারী শ্রমিকরা নির্যাতিত নিপীড়িত?কত সংখ্যক?কোন সমস্যাতে পড়লে তারা সাহায্য পান কিভাবে?

বিশ্বের যে প্রান্তেই নারী শ্রমিকরা থাকুক, আশা করি তারা ভালো আছেন, সুস্থ আছেন এবং নিজেদের আর্থিক অবস্থা ও বাংলাদেশের অর্থনীতিতে যেভাবে ভূমিকা রাখছেন তার চাইতে আরও বেশী যেন রাখতে পারেন। তাদের প্রতি অনেক অনেক শ্রদ্ধা ভালবাসা জানিয়ে আজকের নারীকণ্ঠ এখানেই শেষ করছি।

Womens Voice- Bangladesh Women Labor
please wait
Embed

No media source currently available

0:00 0:11:15 0:00

XS
SM
MD
LG