অ্যাকসেসিবিলিটি লিংক

বাইরে করোনার ভয় ঘরে অশান্তি, কি করবেন এমন পরিস্থিতিতে?


নারী নির্যাতন নিয়ে প্রতিদিন পৃথিবীর কোথাও না কোথাও কথা হচ্ছে, প্রতিবাদ হচ্ছে কিন্তু নির্যাতনের সংখ্যা কি কমছে? নারীরা কি পারছেন নিজেদের রক্ষা করতে? মহামারীর মাঝেও তাদের চরমতম নির্যাতনের শিকার হতে হচ্ছে। তারা চিৎকার করছেন, প্রতিবাদ জানাচ্ছেন, কিন্তু সে চিৎকার, প্রতিবাদের ধ্বনিগুলো চার দেয়ালের ভেতরেই থেকে যাচ্ছে। সমাজ ব্যবস্থা এখনো নারীদের সে অবস্থান দেয়নি। সে অধিকার দেয়নি যে তারা অন্যায়ের বিচার চাইবে।

একজন নারী একজন মা একজন স্ত্রী একজন কন্যা, কতগুলো ভূমিকা তাকে পালন করতে হয়। কিন্তু কন্যা ও স্ত্রীর ভূমিকা পার করে যখন তিনিিরমায়ের ভূমিকা পালন করতে শুরু করেন তখন হয় তিনি নির্যাতিত নইলে নির্যাতনকারী হিসেবে আবির্ভূত হন। বয়সের সঙ্গে সঙ্গে ভুলে যান তার অতীত। তার ঘরে যে মেয়েটি পুত্রবধু হয়ে এসেছেন তার মতো তিনি নিজেও একদিন কারো পুত্রবধু হয়ে এসেছিলেন। কিন্তু কোন এক অজানা কারণে ঐ মেয়েটিকে তিনি আপন করে নিতে পারেন না। ছোট ছোট কারণে তাকে তুচ্ছাতিত করেন। আর শুরু হয়ে যায় সম্পর্কের তিক্ততা।

ব্যারিস্টার ইফফাত গিয়াস আরেফিন এই ধরণের তিক্ততার সম্পর্কের কথা বলছিলেন। বলছিলেন এই মহামারীর মাঝে চার দেয়ালের ভেতরে কতরকম অবিচার চলছে। আশ্চর্যজনক হলেও সত্য যে পুরুষরাও কম নির্যাতিত হচ্ছেন না। বউ এবং মায়ের বাকবিতণ্ডার মাঝে তার দম বন্ধ হয়ে যাওয়ার মতো পরিস্থিত। বাইরে করোনার ভয় ঘরে অশান্তি। তাহলে উপায়? এমন পরিস্থিতিতে কে কি করতে পারেন তা নিয়ে কথা বলেছেন ব্যারিস্টার ইফফাত।

বাইরে করোনার ভয় ঘরে অশান্তি, কি করবেন এমন পরিস্থিতিতে?
please wait

No media source currently available

0:00 0:06:17 0:00


XS
SM
MD
LG