অ্যাকসেসিবিলিটি লিংক

নারী এবং প্রতিবন্ধকতা এ দুটি শব্দ অতপ্রতভাবে জড়িয়ে আছে


নারী এবং প্রতিবন্ধকতা এ দুটি শব্দ অতপ্রতভাবে জড়িয়ে আছে আজ বহু বছর ধরে।পুরুষদের কি এত প্রতিবন্ধকতা পার হতে হয়েছে বা হয় কখনো? নারীদের যে কোন কাজ করতে চাইলে তার সবচেয়ে আগে চিন্তা করতে হয় পরিবারের মানুষ কি বলবে? সমাজ কি বলবে? কাজ করতে যেয়ে সে কি কি বাধা পেতে পারে, কোন ধরণের হয়রানির স্বীকার হতে পারে এই সবকিছু চিন্তা করতে গিয়ে তার ার ঐ কাজটি করা হয়না।পাশাপাশি যদি পরিবারের পুরুষদের ওপর নির্ভরশীল হয়ে থাকেন ঐ নারীরা তখন আরও বেশী পিছিয়ে যান। কিন্তু দুর্ভাগ্যবশত কোন কারণে ঐ নির্ভরযোগ্য মানুষগুলো জীবন থেকে চলে গেলে পেছন ফিরে তাকাতে শুরু করেন নারীরা। ভাবেন কেন সেদিন সাহস করে এগিয়ে গেলাম না? কেন পারলাম না সমাজের মানুষগুলোকে বলতে আমার ওপর আস্থা রাখেন আমি পারবো?

অনেকে বলে থাকেন অতীতের তুলনায় নারীরা এখন অনেক স্বাবলম্বী অনেক সাহসী তারা এগিয়ে গেছে। কিন্তু পথটি তাদের জন্য কততা দুর্গম ছিল সে শুধু ঐ নারীই বলতে পারেন। একজন নারীকে যে ধরণের হয়রানির স্বীকার হতে হয় একজন পুরুষকে কিন্তু তা হতে হয়না।

আজকের নারীকণ্ঠে বাংলাদেশের উইমেন চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট সঙ্গীতা আহমেদ এই বিষয় নিয়ে আমাদের সঙ্গে কথা বলেছেন।

নারী এবং প্রতিবন্ধকতা এ দুটি শব্দ অতপ্রতভাবে জড়িয়ে আছে
please wait

No media source currently available

0:00 0:12:23 0:00

XS
SM
MD
LG