অ্যাকসেসিবিলিটি লিংক

২০২০ ছিল নতুনকরে এইচআইভি সংক্রমণ কঠোরভাবে হ্রাস করার বছর


২০২০ ছিল নতুন করে এইচআইভি সংক্রমণ কঠোর ভাবে হ্রাস করার বছর, তবে জাতিসংঘ যে লক্ষ্য নির্ধারণ করেছিল, সেই লক্ষ্যে পৌছনো সম্ভব হয়নি। চার বছর আগে, সারা বিশ্বের বিভিন্ন দেশের সরকার প্রতিশ্রুতিবদ্ধ হয়েছিল যে তারা জাতিসংঘ এইডস মহামারিটি শেষ করার জন্য যে লক্ষ্য স্থির করেছে, সেই লক্ষ্যে সবাইকে পৌছতে হবে।

এ বিষয়ে ভয়েস অফ আমেরিকার সংবাদদাতা ক্যারল পিয়ারসন তার এক প্রতিবেদনে জানাচ্ছেন যে, অন্যান্য দেশগুলি এই লক্ষ্য অর্জন করতে না পারলেও কীভাবে যুক্তরাষ্ট্রের বড় শহর নিউইয়র্ক এই লক্ষ্যে সফল হয়েছিল।

বিগত দশক ধরে এইডস বন্ধ করার সরঞ্জামগুলি বিশ্বের কাছে রয়েছে। যে সব মানুষ এইডস রোগে আক্রান্ত, Anti-AIDS drugs অর্থাৎ এইডস বিরোধী ওষুধগুলি তাদের কাছ থেকে অন্য কারুর শরীরে ভাইরাস সংক্রমণ প্রায় অসম্ভব করে তোলে। এবং এমন কিছু ওষুধ আছে, যেগুলি খেলে এইচআইভি রোগের সংক্রমণ রোধ করা যায়।

চার বছর আগে, বিশ্বজুড়ে বিভিন্ন দেশের সরকার তিনটি লক্ষ্য অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছিল: (এক)যারা এইচআইভি আক্রান্ত তাদের ৯০ শতাংশের রোগ সনাক্তকরণ করা,(দুই)যে সব মানুষকে এই রোগে আক্রান্ত বলে সনাক্ত করা হয়েছে, তাদের ৯০ শতাংশের চিকিৎসা করা, এবং (তিন)যাদের চিকিৎসা হয়েছে, তাদের ৯০ শতাংশের ক্ষেত্রে এমনভাবে চিকিৎসা করতে হবে যাতে এই ভাইরাসকে তাদের শরীর থেকে পুরোপুরিভাবে নির্মূল করা সম্ভব হয়। তবুও বিশেষজ্ঞরা বলছেন যে, আমরা মহামারিটি শেষ করার কাছাকাছিও পৌছতে পারিনি।

ডঃ ক্রিস বেয়ারার এইচআইভি অর্থাৎ এইডস নিয়ে গবেষণা করে গত ৩০ বছর অতিবাহিত করেছেন।জন্স হপকিন্সের অধ্যাপক ডঃ বেয়ারার বলেন, এটি তরুণদের জন্য একটি বিশাল সমস্যা। তারা সাধারণত চিকিৎসকদের কাছে যায় না এবং যতক্ষণ না তাদের দেহে এই রোগের লক্ষণগুলি ধরা পরে, ততক্ষণ তাদের পরীক্ষাও করা হয় না। ফলস্বরূপ, এইচআইভি আক্রান্ত মহিলাদের তুলনায় পুরুষরা বিশেষ করে তরুণেরা তাড়াতাড়ি মারা যায়।

ডাঃ দেমেত্রে দাশকুলাকিস নিউইয়র্ক শহরের স্বাস্থ্য বিভাগে এইডস প্রোগ্রামের নেতৃত্ব দিয়েছেন। তিনি বলেন, এইডস প্রতিরোধ করা নিউইয়র্কে সফল হয়েছিল কারণ এখানকার স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থা রোগিদের সেবার দিকে মনোনিবেশ করেছিল, যারা সেবা দিচ্ছে তাদের পরিচয় নিয়ে নয়।

ডাঃ দাশকুলাকিস শীঘ্রই রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলিতে এইচআইভি অথবা এইডস প্রোগ্রামের তদারকি করবেন। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরগুলিও যদি নিউইয়র্কের মতো তাদের শহরে বসবাসরত বিভিন্ন গোষ্ঠীগুলির কী প্রয়োজন, সে দিকে মনোনিবেশ করে, তা হলে তারাও একই ফলাফল অর্জন করতে পারে এবং এ ব্যাপারে তিনি যথেষ্ট আত্মবিশ্বাসী বোধ করছেন।

please wait

No media source currently available

0:00 0:05:10 0:00


XS
SM
MD
LG