অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশকে ৬০ কোটি ডলার ঋণ সহায়তা দেবে বিশ্ব ব্যাংক


করোনা ভাইরাস মহামারির ধাক্কা মোকাবেলায় দরিদ্র ও সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর দক্ষতা ও জীবিকা নির্বাহের লক্ষ্যে দুইটি প্রকল্প বাস্তবায়নর জন্য বাংলাদেশকে ৬০ কোটি ডলার ঋণ সহায়তা দেবে বিশ্ব ব্যাংক।

শুক্রবার বিশ্ব ব্যাংকের ঢাকা কার্যালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়ে বলেছে এই দুইটি প্রকল্পের মাধ্যমে দেশটির দরিদ্র এবং সুবিধা বঞ্চিত নারী, তরুণ ও বিদেশ ফেরত শ্রমিকসহ সাড়ে ১৭ লাখের বেশি মানুষ উপকৃত হবেন। এতে আরও বলা হয়েছে, মোট ঋণের অর্ধেক তথা ৩০ কোটি ডলার ১০ লাখের বেশি তরুণ ও বিদেশ ফেরত শ্রমিকের দক্ষতা উন্নয়ন সংক্রান্ত প্রকল্পে ব্যয় করা হবে। বিবৃতিতে জানানো হয়েছে এই প্রকল্পের আওতায় তরুণ, নারী ও প্রতিবন্ধীসহ সুবিধা বঞ্চিতদের প্রশিক্ষণ দেওয়া হবে যাতে তারা করোনা মহামারি চলাকালে বা মহামারির পর শ্রমবাজারে নিজেদের সম্পৃক্ত করতে পারেন।

বাংলাদেশকে ৬০ কোটি ডলার ঋণ সহায়তা দেবে বিশ্ব ব্যাংক
please wait

No media source currently available

0:00 0:01:39 0:00

বাকি ৩০ কোটি ডলার ব্যয় করা হবে উদ্যোক্তা সৃষ্টি বিষয়ক প্রকল্পে বলে উল্লেখ করে এতে বলা হয়েছে এই প্রকল্পের মাধ্যমে ২০টি জেলায় ৩২ শ গ্রামের প্রায় সাড়ে সাত লাখ দরিদ্র মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন করা হবে। লিখিত এই বিবৃতিতে বাংলাদেশ ও ভুটানের দায়িত্বে থাকা বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর দানদান চেন বলেন করোনায় বাংলাদেশে লাখ লাখ মানুষ বিশেষ করে তরুণ, নারী শ্রমিক ও বিদেশ ফেরত ব্যক্তিদের জীবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এই প্রকল্প দুইটির মাধ্যমে গ্রামীণ জনগণের জীবনযাত্রার মান বাড়ানো ও সুবিধা বঞ্চিতদের প্রশিক্ষণ দিয়ে তাদেরকে ভবিষ্যৎ শ্রমবাজারের জন্যে প্রস্তুত করা হবে বলে তিনি উল্লেখ করেন ।

XS
SM
MD
LG