অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প সমর্থকদের ক্যপিটল হিলে প্রবেশ : বিশ্ব নেতৃবৃন্দের নিন্দাজ্ঞাপন


Capitol Hill protests

সমস্ত নিয়ম শৃঙ্খলা ভঙ্গ করে ট্রাম্পের সমর্থকরা গতকাল ক্যাপিটল হিলে যে অবস্থা সৃষ্টি করেছিল বিশ্ব নেতৃবৃন্দ তাতে হতবাক হয়েছেন এবং নিন্দে জানিয়েছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন টুইটারে লিখেছেন , “যুক্তরাষ্ট্রের কংগ্রেসে এক নিন্দনীয় দৃশ্যের অবতারণা হয়েছে। বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্র তার গণতন্ত্রের জন্য পরিচিত এবং এখন এটা খুবই জরুরি যে সেখানে শান্তি ও শৃঙ্খলার সঙ্গে ক্ষমতার হস্তান্তর হওয়া উচিত্” ।

ট্রাম্প সমর্থকরা গতকাল ক্যাপিটল হিলে জোর করে প্রবেশ ক’রে সেখানে লক ডাউন পরিস্থিতির তৈরি করে ; প্রেসিডেন্ট পদে বাইডেনের বিজয় অনুমোদনে হস্তক্ষেপ করায় , ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা বাইডেনের প্রতি তাঁদের সমর্থন ব্যক্ত করেছেন। ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট ঊরসুলা ভন দের লেইয়েন টুইটারে লেখেন , “ আমি যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানসমূহ ও গণতন্ত্রের শক্তিতে বিশ্বাস করি। শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরণ মূল বিষয় । জো বাইডেন এই নির্বাচনে বিজয়ী হয়েছেন"।

টুইটারে নেটো প্রধান জেন্স স্টলটেনবার্গ লেখেন, “ এই গণতান্ত্রিক নির্বাচনের প্রতি সম্মান প্রদর্শন করতে হবে”। গতকাল তুরস্কের পররাষ্টর মন্ত্রক এক বিবৃতিতে, যুক্তরাষ্ট্রে তার নাগরিকদের ভীড় এবং সংঘাতের জায়গাগুলো এড়িয়ে যেতে বলেন। ঐ বিবৃতিতে বলা হয় , “ আমরা যুক্তরাষ্ট্রের সকল পক্ষকে ধৈর্য এবং সাধারণ বুদ্ধি প্রয়োগের আহ্বান জানাচ্ছি । আমরা বিশ্বাস করি পরিপক্বতার পরিচয় দিয়ে যুক্তরাষ্ট্র এই অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট কাটিয়ে তুলবে”। ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রী জাঁ ইভ লে দ্রায়ান বুধবারের দাঙ্গাকে গণতন্ত্রের বিরুদ্ধে গুরুতর আক্রমণ বলে অভিহিত করেন। অর্গানাইজেশান অফ আমেরিকান স্টেটস ও এই ঘটনার নিন্দে করেছে।

XS
SM
MD
LG