অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বের নেতারা আজ জলবায়ু বিষয়ক শীর্ষ বৈঠকে যোগ দিচ্ছেন


Climate Summit 2021

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আজ জলবায়ু বিষয়ক ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে  যুক্তরাষ্ট্রের কার্বন দূষণ  ২০৩০ সাল নাগাদ ৫০ থেকে ৫২ শতাংশ হ্রাসের কথা ঘোষণা করছেন। হোয়াইট হাউজ বলছে যে এই লক্ষ্যে পৌঁছুনোর প্রচেষ্টার মধ্যে রয়েছে কার্বন দূষণ মুক্ত বিদ্যূতের ব্যবহার বৃদ্ধি করা, গাড়ি ও ট্রাকের জ্বালানী ব্যবহারের সাশ্রয় বাড়িয়ে তোলা, শিল্প- কারখানায় কার্বন আটকে রাখার ব্যবস্থা করা এবং মিথেনের ব্যবহার কমিয়ে আনা ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আজ জলবায়ু বিষয়ক ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে যুক্তরাষ্ট্রের কার্বন দূষণ ২০৩০ সাল নাগাদ ৫০ থেকে ৫২ শতাংশ হ্রাসের কথা ঘোষণা করছেন। হোয়াইট হাউজ বলছে যে এই লক্ষ্যে পৌঁছুনোর প্রচেষ্টার মধ্যে রয়েছে কার্বন দূষণ মুক্ত বিদ্যূতের ব্যবহার বৃদ্ধি করা, গাড়ি ও ট্রাকের জ্বালানী ব্যবহারের সাশ্রয় বাড়িয়ে তোলা, শিল্প- কারখানায় কার্বন আটকে রাখার ব্যবস্থা করা এবং মিথেনের ব্যবহার কমিয়ে আনা ।

গতকাল বাইডেন প্রশাসনের একজন কর্মকর্তা সংবাদদাতাদের বলেছেন যে যুক্তরাষ্ট্রের এই নতুন লক্ষ্য এবং জাপান, কানাডা , ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়নের লক্ষ্য সব মিলিয়ে বিশ্বের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক শক্তিগুলো যারা বিশ্বের অর্ধেকেরও বেশি অর্থনীতির মালিক এখন নিষ্ক্রমণ হ্রাসের গতি বৃদ্ধির ব্যাপারে প্রতিশ্রুতি দিচ্ছে আরণ বিশ্বের উষ্ণায়ন ১.৫ ডিগ্রিতে নামিয়ে আনতে হবে। বিশ্বের নেতারা ২০১৫ সালে জাতিসংঘের প্যারিস জলবায়ু চুক্তিতে সম্মত হয়েছিলেন যে বিশ্বের উষ্ণায়ন ২ ডিগ্রি সেলসিয়াসের নীচে রাখবেন এবং ১.৫ ডিগ্রি সেলসিয়াসে নামিয়ে আনার লক্ষ্য অর্জন করবেন। আজকের এই শীর্ষ বৈঠক হচ্ছে এ বিষয়ে ডনাল্ড ট্রাম্পের প্রত্যখ্যানের পর যুক্তরাষ্ট্রের নেতৃত্বকে পুণস্থাপনে বাইডেনের প্রচেষ্টারই অংশ।

আজ এই ধরিত্রী দিবসে অনুষ্ঠিত বাইডেন আয়োজিত শীর্ষ বৈঠকে বিশ্বের অনেক নেতারাই ভাষণ দিচ্ছেন যাঁদের মধ্যে রয়েছেন জাতিসংঘের মহসচিব আন্তনিও গুয়েতেরেস , চীনের প্রেসিডেন্ট শি জিন পিং , রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন , ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন , জার্মান চান্সালার আঙ্গেলা মার্কেল , ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ , ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসনারো এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

XS
SM
MD
LG