অ্যাকসেসিবিলিটি লিংক

গোটা বিশ্বে কভিড ১৯ এ মৃত্যুর সংখ্যা এখন নয় লক্ষতে পৌঁছুলো


গোটা বিশ্বে এখন কভিড ১৯ এ মোট মৃতের সংখ্যা নয় লক্ষতে দাঁড়িয়েছে। এ দিকে যুক্তরাষ্ট্রে সংক্রামক ব্যাধির শীর্ষ বিশেষজ্ঞ বলেছেন যে ওষুধ প্রস্তুতকারী অ্যাস্ট্রা জেনেকা তাদের তৈরি টীকার বিশ্বব্যাপী পরীক্ষা যে স্থগিত করে দিয়েছে তাতে এই পরীক্ষায় সুরক্ষার বিষয়ের কার্যকারিতা বোঝা যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের এলার্জি ও সংক্রামক ব্যাধি বিষয়ক ইনস্টিটিউটের প্রধান ড: অ্যান্টনি ফাউচি সিবিএস এর সঙ্গে এক সাক্ষাৎকারে বলেছেন,“এই বিষয়টি বলা জরুরি যে এই কারণে বিভিন্ন পর্যায়ে পরীক্ষা করা হয় যাতে বোঝা যায় যে পরীক্ষায় অংশগ্রহণকারীরা নিরাপদ কী না”। ঐ ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারী বিশাল কোম্পানি এই পরীক্ষা বন্ধ করে দেয় কারণ এই পরীক্ষামূলক ওষুধ গ্রহণ করে একজন স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়ে। কোম্পানি জানায় যে, এই পরীক্ষায় এই বিরতি নিয়মিত বিষয় যদি এই পরীক্ষার সময়ে কেউ এমন অসুস্থ্ হয়ে পড়ে যার ব্যাখ্যা পাওয়া যায় না।

এ দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বার বার এ কথা বলছেন যে, ৩রা নভেম্বেরর প্রেসিডেন্ট নির্বাচনের আগেই সফল টীকা প্রস্তুত হয়ে যাবে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন গতকাল ঘোষণা করেন যে তাঁর সরকার কভিড-১৯ পরীক্ষার জন্য যে ব্যাপক কর্মসূচি নিচ্ছে, তার অধীনে প্রতিদিন ৫ লক্ষ লোককে পরীক্ষা করা হবে এবং কয়েক মিনিটের মধ্যে এর ফলাফল পাওয়া যাবে। এই ঘোষণার পাশাপাশি তিনি একটি নতুন আদেশ জারি করেন, যেখানে সামাজিক সমাবেশে বর্তমানে ৩০ জনের পরিবর্তে ৬ জনের অংশগ্রহণের কথা বলেন। ব্রিটেনে এখনও নতুন করে প্রতিদিন তিন হাজার লোক কভিড ১৯ এ সংক্রমিত হওয়ার কারণে এই নিয়ম আগামি সপ্তাহ থেকে কার্যকর হবে।

XS
SM
MD
LG