অ্যাকসেসিবিলিটি লিংক

প্রতিবাদ বিক্ষোভের মুখে চীনের প্রেসিডেন্ট মূল ভূখন্ডকে চ্যালেঞ্জ করার ব্যাপারে হংকংকে সতর্ক করে দিলেন


আজ শনিবার হংকং ‘এর নতুন নেতার শপথ গ্রহণ অনুষ্ঠানের সময়ে , চীনের প্রেসিডেন্ট ঝি জিনপিং হংকংকে কড়া সতর্ক করে দিয়ে বলেছেন যে বেইজিং সরকার কর্তৃপক্ষকে কোন ভাবে চ্যালেঞ্জ করা বরদাশত করবে না। সাবেক ব্রিটিশ উপনিবেশের চীনের কাছে হস্তান্তরের ২০ বছর পূর্তি উপলক্ষে দেওয়া এই ভাষণে ঝি যদিও বেশ নরম সুরে কথা বলেন , তবু ও সতর্ক বাণী উচ্চারণ করেছেন দৃঢ় কন্ঠেই।

ঝি বলেন যে চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তাকে বিপন্ন করার , কেন্দ্রীয় সরকারের ক্ষমতাকে চ্যালেঞ্জ করার কিংবা মূল ভূখন্ডের বিরুদ্ধে অন্তর্ঘাতমুলক কার্যক্রম চালানো বা অনুপ্রবেশের জন্য হংকংকে ব্যবহার করা হবে , লাল রেখা অতিক্রম করার শামিল এবং কোন মতেই এর অনুমতি দেওয়া যায় না। তাঁর ভাষণে ঝি আরও বলেন যে তিনি চান হংকং এর নতুন প্রশাসন সমাজের বিভেদ দূর করুক , নতুন সুযোগ সৃষ্টি করুক এবং অর্থনৈতিক ও জীবিকা নির্বাহের ইস্যুগুলোর দিকে নজর দিক।

তবে তিনি পরিস্কার ভাবে বলেননি কি ধরণের কর্মকান্ডকে বেইজিং এর কর্তৃত্বের প্রতি চ্যালেঞ্জ বলে মনে করা হবে। তবে সাম্প্রতিক সময়ে হতাশা ক্রমশই বাড়ছে কারণ অনেকেই মনে করেন হংকং এর নেতাদের সরাসরি নির্বাচিত হবার ব্যাপারে চীন তার প্রতিশ্রুতি ঠিক মানছে না। এর ফলে সেখানে গণতন্ত্র এমনকী স্বাধীনতার ও আহ্বান ক্রমশই গুরুত্ব পাচ্ছে। হংকং এর রাস্তায় চীনের বিরুদ্ধে প্রতিবাদ ও হয়েছে।

XS
SM
MD
LG