অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়েমেনে বিবদমান পক্ষগুলো অস্ত্র বিরতিতে রাজি হয়েছে


জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুয়েত্রেস আজ বলেছেন যে, ইয়েমেনে বিবদমান পক্ষগুলো লোহিত সাগরের হোদেইদা শহরে অস্ত্র বিরতিতে রাজি হয়েছে।

সুয়েডেনের রিম্বোতে জাতিসংঘের উদ্যোগে আয়োজিত এক সপ্তাব্যাপী আলোচনা শেষে এই ঘোষণাটি দেওয়া হলো, যাতে উভয় পক্ষই হোদেইদা থেকে তাদের সৈন্য সরিয় নিতে সহমত পোষণ করে।

তিনি বলেন এই চুক্তির মধ্যে রয়েছে, নিরপেক্ষ ও মানবিক বাহিনী সেখানে মোতায়েন করা। গুয়েত্রেস আরো বলেন যে, জানুয়ারির শেষের দিকে পরবর্তী দফা আলোচনায় একটি রাজনৈতিক পরিকাঠামো প্রস্তুতের ব্যাপারেও আলোচনা করা হবে।

গুয়েত্রেস তাঁর কথায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার জন্য এবং সংঘর্ষ বন্ধ করার জন্য ভবিষ্যৎ আলোচনার পথে প্রকৃত অগ্রগতির জন্য প্রতিনিধিদের ধন্যবাদ জানান।

চূড়ান্ত দফা আলোচনায় যোগ দেয়ার জন্য এবং উভয় পক্ষকে তাদের অর্জন ধরে রাখতে উৎসাহ দেয়ার জন্য গুয়েত্রেস গতকাল বুধবার সুয়েডেনে গিয়ে পৌঁছান।

সৌদি সমর্থিত ইয়েমেনি সরকার এবং ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা এরই মধ্যে বিপুল সংখ্যক বন্দি বিনিময়ে রাজি হয়েছে। খবরে বলা হয়েছে যে, সানা বিমান বন্দর আবার খুলে দেয়ার ব্যাপারে এবং নগদ অর্থের অভাবগ্রস্ত দেশটিকে কর আদায়ে সাহায্য করতে তেল ও গ্যাসের রপ্তানি ব্যবস্থা আবারো শুরু করার লক্ষ্যে তারা একটি সমঝোতায় পৌঁছুনোর খুব কাছাকাছি আছে।

XS
SM
MD
LG