অ্যাকসেসিবিলিটি লিংক

মালয়েশিয়ায় বাংলাদেশি অভিবাসী কর্মী রায়হান গ্রেপ্তার, এইচআরডবলুর সমালোচনা


নিউ ইয়র্ক ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বা এইচআরডবলু অভিযোগ করেছে মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকদের বিরুদ্ধে দেশটির সরকারের নিপীড়ন মূলক নীতির সমালোচনা করার প্রতিশোধ হিসেবেই বাংলাদেশি রায়হান কবিরকে গ্রেপ্তার করা হয়েছে।

নিউ ইয়র্ক ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বা এইচআরডবলু অভিযোগ করেছে মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকদের বিরুদ্ধে দেশটির সরকারের নিপীড়ন মূলক নীতির সমালোচনা করার প্রতিশোধ হিসেবেই বাংলাদেশি রায়হান কবিরকে গ্রেপ্তার করা হয়েছে।

বুধবার এক বিবৃতিতে সংস্থাটি রায়হান কবিরের গ্রেপ্তারের বিষয়টিকে কঠোর ভাষায় সমালোচনা করে বলেছে মালয়েশিয় কর্তৃপক্ষের এহেন কর্মকাণ্ড বাক স্বাধীনতার এবং গণমাধ্যমের ওপর সরাসরি হামলার সামিল।

এইচআরডবলু রায়হানের অবলম্বে মুক্তির দাবি জানিয়েছে। মালয়েশিয়ায় অভিবাসীদের ওপর দেশটির সরকারের নিপীড়ন নিয়ে আল-জাজিরা টেলিভিশনকে সাক্ষাৎকার দেয়ায় বাংলাদেশি অভিবাসী কর্মী রায়হানকে গত ২৪ শে জুলাই গ্রেফতার করা হয় এবং সে দেশের পুলিশ তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য ১৪ দিনের রিমান্ডে নিয়েছে। এইচআরডবলু এর এশিয়া বিষয়ক উপ-পরিচালক ফিল রবার্টসন বিবৃতিতে বলছেন রায়হানের বিরুদ্ধে মালয়েশিয় কর্তৃপক্ষের নেওয়া পদক্ষেপ সে দেশে কর্মরত সকল অভিবাসী শ্রমিকদের অবাধ গ্রেপ্তার, বহিষ্কার, কালো তালিকাভুক্তির মতো অধিকার হরণের ঘটনায় কথা বলার বিরুদ্ধে একটি কড়া বার্তা দিচ্ছে। তিনি বলেন তারা চাইছে ভবিষ্যতে কেউ যেন অভিবাসী শ্রমিকদের বিরুদ্ধে দেশটির কর্তৃপক্ষের নেয়া নিপীড়ন মূলক কর্মকাণ্ডের বিষয়ে আর কথা বলতে না পারে। রায়হানকে গ্রেপ্তার ও হয়রানির ঘটনার নিন্দা জানিয়েছেন মালয়েশিয়ার আইনজীবীদের সংগঠন লইয়ারস ফর লিবার্টি।

বাংলাদেশের রাজধানী ঢাকায় বুধবার এক প্রতিবাদ সমাবেশে শ্রম অধিকার ফোরামসহ নাগরিকদের বিভিন্ন সংগঠন রায়হানকে গ্রেফতারসহ তাঁর বিরুদ্ধে মালয়েশিয় কর্তৃপক্ষের নেওয়া পদক্ষেপ সমুহের নিন্দা জানিয়ে অবিলম্বে তাঁর মুক্তির দাবী জানিয়েছে। তাঁদের পক্ষ থেকে ঢাকায় অবস্থিত মালয়েশিয়ান দূতাবাসে রাষ্ট্রদূত বরাবর দেয়া একটি স্মারকলিপি দিয়ে রায়হানের মুক্তির দাবির পাশাপাশি আর কোনও বাংলাদেশিকে যেন এভাবে হয়রানি না করা হয় সেই দাবিও জানানো হয়েছে। এর আগে বাংলাদেশের ২১টি সিভিল সোসাইটি গ্রুপও তাকে মুক্তি দেয়ার দাবী জানিয়েছে।

এদিকে, বুধবার ভোরে রাজধানী ঢাকার পল্লবী থনার ভেতরে যে বিস্ফোরণ ঘটেছে তার সাথে জঙ্গি সংশ্লিষ্টতা নেই বলে জানিয়েছে পুলিশ। বিস্ফোরণের ঘটনায় পুলিশ কর্মকর্তা সহ ৫ জন আহত হয়েছেন যাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর বলে জানিয়েছেন চিকিৎসকরা। পুলিশ জানিয়েছে মঙ্গলবার রাতে অস্রসহ তিনজনকে গ্রেফতার করার সময় তাদের কাছে থাকা একটি ওজন করার যন্ত্রও উদ্ধার করে থানায় আনা হয়েছিল এবং সেই ওজনের যন্ত্রটিই আজ ভোঁরে বিস্ফোরিত হয়।

সরাসরি লিংক



XS
SM
MD
LG