অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ আইসিজে’র প্রতি সমর্থন দেয়ায় ফিলিস্তিনি নেতার কৃতজ্ঞতা প্রকাশ


ফাত্তাহ মুভমেন্টের সেক্রেটারি জেনারেল জেব্রিল আল রজব এবং পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। ২৪ মার্চ, ২০২৪।
ফাত্তাহ মুভমেন্টের সেক্রেটারি জেনারেল জেব্রিল আল রজব এবং পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। ২৪ মার্চ, ২০২৪।

গাজায় যুদ্ধ বন্ধে ইসরাইল সরকারের ওপর চাপ বাড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে, বাংলাদেশের প্রতি আহবান জানয়েছেন ফাত্তাহ মুভমেন্টের সেক্রেটারি জেনারেল লেফটেন্যান্ট জেনারেল জেব্রিল আল রজব।

ফিলিস্তিন কর্তৃপক্ষ হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত দল হলো ফাত্তাহ মুভমেন্ট। জেব্রিল আল রজব এই সংগঠনের সেক্রেটারি জেনারেল।

আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) প্রতি বাংলাদেশ সমর্থন দেয়ায় এবং ফিলিস্তিনের সমর্থনে বাংলাদেশ সরকারের অবস্থানের জন্য তিনি ধন্যবাদ জানান ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

রবিবার (২৪ মার্চ) বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে জেব্রিল আল রজব ফিলিস্তিনি কর্তৃপক্ষের পক্ষ থেকে এ কথা বলেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও ফাত্তাহ মুভমেন্ট এর মহাসচিব গাজা উপত্যকায় চলমান সংঘাত নিয়ে মতবিনিময় করেন।

জেব্রিল আল রজব , গাজা ও পশ্চিম তীরে চলমান ইসরাইলি নৃশংসতার ফলে নজিরবিহীন গণহত্যা, অবকাঠামো ধ্বংস এবং মানবিক সহায়তা প্রাপ্তির সুযোগ সীমিত হওয়ার ফলে গাজায় সৃষ্ট দুর্ভিক্ষ সম্পর্কে হাছান মাহমুদ-কে অবহিত করেন।

সাক্ষাৎকালে জেব্রিল আল রজব, গাজায় নতুন বসতি স্থাপন এবং গাজা, পশ্চিম তীর এবং এর বাইরে ইসরাইলি বাহিনীর নিয়ন্ত্রণ আরোপের বিষয় তুলে ধরেন।

তিনি যুদ্ধোত্তর গাজার জন্য ইসরাইলি প্রধানমন্ত্রীর নতুন সংযুক্তি পরিকল্পনা সম্পর্কে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে জানান।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী গাজা উপত্যকায় কঠিন মানবিক পরিস্থিতিতে শিশু ও নারীসহ বেসামরিক হতাহত এবং সেখানকার মানুষের কষ্টের জন্য গভীর সমবেদনা প্রকাশ করেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, হাছান মাহমুদ এই যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি সমন্বিত প্রচেষ্টার আহবান জানিয়েছেন।

এছাড়া, গাজা ও পশ্চিম তীরে পর্যাপ্ত মানবিক প্রবেশাধিকারসহ অবিলম্বে যুদ্ধবিরতির আহবান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

তিনি ফাত্তাহ মুভমেন্ট মহাসচিবকে আশ্বস্ত করে বলেন, “আন্তর্জাতিক পর্যায়ে ফিলিস্তিন ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় অবস্থান অব্যাহত থাকবে।”

আরব দেশগুলোর ঐকমত্য অর্জনের মধ্য দিয়ে গাজায় যুদ্ধ অবসানে বিকল্প ব্যবস্থা গ্রহণের জন্য জেব্রিল আল রজব এর প্রতি আহবান জানান হাছান মাহমুদ।

দুই নেতা, বাংলাদেশ ও ফিলিস্তিনের মধ্যে ঐতিহ্যগত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো উন্নয়নে সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

XS
SM
MD
LG