অ্যাকসেসিবিলিটি লিংক

জলবায়ু চ্যালেঞ্জ মোকাবেলায় সহযোগিতার বিষয়ে বাংলাদেশ-সৌদি আরব আলোচনা


বাংলাদেশের জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এবং সৌদি আরবের প্রধান জলবায়ু আলোচক খালিদ এম আলমেহাইদ
বাংলাদেশের জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এবং সৌদি আরবের প্রধান জলবায়ু আলোচক খালিদ এম আলমেহাইদ

জলবায়ু সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবেলা এবং বৈশ্বিক জলবায়ু এজেন্ডাকে এগিয়ে নিতে, সহযোগিতার বিষয়ে আলোচনা করেছে বাংলাদেশ ও সৌদি আরবের দুই শীর্ষ প্রতিনিধি। আলোচনায় তারা নিজ নিজ দেশের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জার্মানির বার্লিনে, পিটার্সবার্গ জলবায়ু সংলাপের ফাঁকে এক বৈঠকে, এ বিষয়ে আলাচনা করেন বাংলাদেশের জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এবং সৌদি আরবের প্রধান জলবায়ু আলোচক খালিদ এম আলমেহাইদ।

এসময় তারা জলবাযু সংশ্লিষ্ট বিষয়ে নিজ নিজ দেশের প্রতিশ্রতির কথা উল্লেখ করেন। তারা নবায়নযোগ্য জ্বালানি গ্রহণ এবং জলবায়ু অভিযোজন কৌশলগুলোর মতো মূল বিষয়গুলোতে দৃষ্টিভঙ্গি বিনিময় করেন।

সাবের হোসেন চৌধুরী, জলবায়ু কর্মকাণ্ডে বাংলাদেশের অবিচল নিবেদনের কথা পুনর্ব্যক্ত করেন। তিনি নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন ও জলবায়ু স্থিতিস্থাপকতা প্রচেষ্টায় বাংলাদেশের অগ্রগতির কথা তুলে ধরেন। প্যারিস চুক্তিতে বর্ণিত লক্ষ্যগুলো অর্জনে আন্তর্জাতিক সহযোগিতা এবং সম্মিলিত পদক্ষেপের গুরুত্বের বিষয়ে জোর দেন তিনি।

খালিদ এম আলমেহাইদ, জলবায়ু পরিবর্তন প্রশমন ও অভিযোজন প্রক্রিয়ায় বাংলাদেশের সক্রিয় দৃষ্টিভঙ্গির প্রশংসা করেন এবং টেকসই উন্নয়ন চর্চায় বাংলাদেশের নেতৃত্বের কথা স্বীকার করেন। তিনি জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট আন্তঃসম্পর্ক যুক্ত চ্যালেঞ্জ মোকাবেলায়, বাংলাদেশসহ অন্যান্য দেশের সঙ্গে সহযোগিতা জোরদারে সৌদি আরবের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

XS
SM
MD
LG