অ্যাকসেসিবিলিটি লিংক

মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইনের খসড়া মন্ত্রিসভার অনুমোদন


প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা।

কক্সবাজার জেলার মহেশখালীতে মেগা প্রকল্পসহ বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন ত্বরান্বিত করে শিল্প ও বাণিজ্যিক এলাকায় রূপান্তরের লক্ষ্যে মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০২৪ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বুধবার (১৭ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বিকেলে বাংলাদেশ সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানিয়ে বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয় প্রস্তাবিত আইনটির খসড়া বৈঠকে উপস্থাপন করেছে।

তিনি বলেন, “আইন অনুযায়ী একটি কর্তৃপক্ষ গঠন করা হবে এবং এর জন্য একজন চেয়ারম্যানের নেতৃত্বে ১৭ সদস্যের একটি পরিচালনা পর্ষদ থাকবে। অর্থমন্ত্রীসহ বেশ কয়েকজন মন্ত্রী বোর্ডে থাকবেন।”

তিনি বলেন, কর্তৃপক্ষের প্রধান কাজ হবে নির্ধারিত এলাকায় একটি মৌলিক পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা। তিনি বলেন, “এর মূল লক্ষ্য হবে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা।”

মাহবুব হোসেন বলেন, পুরো অর্থনৈতিক অঞ্চলে ৫৫ হাজার ৯৬৮ একর জমি থাকবে।

এ ছাড়া, ১৯৮৩ সালের প্রচলিত অধ্যাদেশের পরিবর্তে আইন প্রণয়নের জন্য প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনার্স (পারিশ্রমিক ও বিশেষাধিকার) আইন, ২০২৪ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

তিনি বলেন, “খসড়া আইনে কোনো পরিবর্তন আনা হয়নি। বেতন ও সুযোগ-সুবিধাসংক্রান্ত যে বিধান আগে (বিদ্যমান অর্ডিন্যান্সে) দেওয়া হয়েছিল, সেগুলোও এখানে রাখা হয়েছে।”

এখন সিইসি আপিল বিভাগের বিচারপতিদের মতো একই সুযোগ-সুবিধা ভোগ করেন, আর নির্বাচন কমিশনাররা হাইকোর্ট বিভাগের বিচারপতিদের মতোই সুযোগ-সুবিধা পান।

XS
SM
MD
LG