অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের বেসরকারি সৌর বিদ্যুৎ প্রকল্পে অর্থায়ন করবে এডিবি, চুক্তি সই


সৌর বিদ্যুৎকেন্দ্র। প্রতীকী ছবি।
সৌর বিদ্যুৎকেন্দ্র। প্রতীকী ছবি।

বাংলাদেশে বেসরকারি খাতে সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ ও পরিচালনার জন্য ১২ কোটি ১৫ লাখ ডলারের একটি অর্থায়ন চুক্তি সই করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

ডায়নামিক সান এনার্জি প্রাইভেট লিমিটেড, বাংলাদেশের পাবনা জেলায় প্রস্তাবিত ১০০ মেগাওয়াট গ্রিড-সংযুক্ত সোলার ফটোভোলটাইক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে।

সোমবার (২৯ এপ্রিল) এডিবি জানিয়েছে, বৈশ্বিক অর্থায়নকারীদের সহায়তায় নির্মিত বাংলাদেশের প্রথম বেসরকারি খাতের ইউটিলিটি পর্যায়ের সৌর সুবিধা হবে এই প্রকল্প। এডিবি এই ঋণ প্যাকেজের মূল আয়োজনকারী প্রতিষ্ঠান।

এই অর্থায়ন প্যাকেজের মধ্যে রয়েছে; এডিবি থেকে ৪ কোটি ৬৭ লাখ ৫০ হাজার ডলার ঋণ, আইএলএক্স ফান্ডের ১ থেকে ২ কোটি ৮০৫ লাখ ডলারের সিন্ডিকেটেড বি-ঋণ, আমস্টারডাম ভিত্তিক ইমার্জিং মার্কেট প্রাইভেট ক্রেডিট ফান্ডের সহায়তা এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) এর ৪ কোটি ৬৭ লাখ ৫০ হাজার ডলারের সিন্ডিকেটেড সমান্তরাল ঋণ।

এডিবি’র বেসরকারি খাত পরিচালনা বিভাগের মহাপরিচালক সুজান গ্যাবৌরি জানান, এশিয়ার জলবায়ু ব্যাংক হিসেবে এডিবি বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানিতে সহায়তা করার সুযোগকে স্বাগত জানায়। এ ধরনের প্রকল্পের জন্য দীর্ঘমেয়াদী অর্থায়ন পাওয়া একটি চ্যালেঞ্জ বলে উল্লেখ করেন তিনি।

“এই অংশীদারিত্ব, ক্লিন এনার্জি সুবিধাগুলোর জন্য অর্থায়ন জোগাড় এবং যেখানে সবচেয়ে বেশি প্রয়োজন সেখানে বিনিয়োগকে উৎসাহিত করার ক্ষেত্রে আমাদের নেতৃত্বের ভূমিকার উদাহরণ;” যোগ করেন সুজান গ্যাবৌরি।

প্রস্তাবিত সৌরবিদ্যুৎ কেন্দ্র বার্ষিক ১৯৩ দশমিক ৫ গিগাওয়াট ঘণ্টা বিদ্যুৎ উৎপাদন করবে এবং বার্ষিক ৯৩ হাজার ৬৫৪ টন কার্বন-ডাই অক্সাইড নির্গমন এড়াবে।

XS
SM
MD
LG