অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্রি ট্রেড এগ্রিমেন্ট: বাংলাদেশকে সমর্থন দেবে কিরগিজস্তান


পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে কিরগিজস্তানের পররাষ্ট্রবিষয়ক উপমন্ত্রী আভাজবেক আতাখানভ। ২২ এপ্রিল, ২০২৪।
পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে কিরগিজস্তানের পররাষ্ট্রবিষয়ক উপমন্ত্রী আভাজবেক আতাখানভ। ২২ এপ্রিল, ২০২৪।

ইউরেশিয়ান ইকোনমিক কমিশনের সঙ্গে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট স্বাক্ষর করার বিষয়ে, বাংলাদেশ কিরগিজস্তানের সমর্থন পাবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রবিষয়ক উপমন্ত্রী আভাজবেক আতাখানভ। তিনি এখন তিন দিনের সফরে বাংলাদেশে রয়েছেন।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন আভাজবেক আতাখানভ। এ সময় তিনি বাংলাদেশের প্রতি তার দেশের সমর্থনের কথা জানান।

সাক্ষাৎ কালে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ দুই দেশের মধ্যে প্রথম ফরেন অফিস কনসালটেশনের (এফওসি) সফলভাবে সম্পন্ন হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে সাবেক ইউএসএসআর এর অংশ হিসেবে কিরগিজ জনগণের মূল্যবান সমর্থনের কথা স্মরণ করেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেন, দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির অনেক সুযোগ রয়েছে।

বাংলাদেশ থেকে পোশাক, ওষুধ, পাটজাত পণ্য, গ্রীষ্মমন্ডলীয় ফল, সিরামিক, আইটি পণ্য ও সেবা আমদানির জন্য কিরগিজস্তানের প্রতি আহবান জানান ড. হাছান মাহমুদ।

বৈঠকে, ইউরেশিয়ান ইকোনমিক কমিশনের সাথে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট স্বাক্ষরে বাংলাদেশকে সমর্থন দান এবং বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের প্রার্থীদের সমর্থনের জন্য কিরগিজস্তানের পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রীর প্রতি অনুরোধ জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ।

পাশাপাশি, অবিলম্বে রোহিঙ্গাদের তাদের স্বদেশ মিয়ানমারে প্রত্যাবাসনে ও ফিলিস্তিনের গাজায় যুদ্ধ বন্ধে কিরগিজস্তানের সহায়তা কামনা করেন হাছান মাহমুদ।

বৈঠকে, কৃষিখাতসহ বিভিন্ন খাতে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করেন কিরগিজ উপ-পররাষ্ট্রমন্ত্রী আভাজবেক আতাখানভ। কিরগিজস্তানে প্রায় এক হাজার বাংলাদেশি শিক্ষার্থী অধ্যয়নরত বলে জানান তিনি।

আভাজবেক আরো জানান, কিরগিজস্তানের বিপুল বিদ্যুৎ শক্তি আছে ও বছরে প্রায় ২২ থেকে ২৪ টন স্বর্ণ উৎপাদন করছে দেশটি। সেখানে ব্যাপক জনশক্তি নিয়োগের সুযোগ রয়েছে বলে জানান তিনি।

কিরগিজস্তান ইউরেশিয়ান ইকোনমিক কমিশনের সঙ্গে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট স্বাক্ষরে বাংলাদেশকে সমর্থন দেবে বলে উল্লেখ করেন আভাজবেক। আর, জাতিসংঘ ও আন্তর্জাতিক ফোরামগুলোতে বাংলাদেশের সমর্থন প্রত্যাশা করেন তিনি।

XS
SM
MD
LG