অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের যে কোনো কারখানায় শ্রমিক ইউনিয়ন গঠন করা যাবে, জানালেন আনিসুল হক


সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক। ২২ এপ্রিল, ২০২৪।
সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক। ২২ এপ্রিল, ২০২৪।

এখন থেকে যে কোনো কারখানায় শ্রমিক ইউনিয়ন গঠন করা যাবে বলে জানিয়েছেন বাংলাদেশের আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক। সোমবার (২২ এপ্রিল) সচিবালয়ে, যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানান তিনি।

বৈঠক প্রসঙ্গে জানতে চাইলে আনিসুল হক বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা মূলত বাংলাদেশের শ্রম আইন, শ্রমিকদের অধিকার এবং তা নিয়ে আমরা কী কাজ করছি, সে বিষয়ে আলোচনা করেছেন।

তিনি বলেন, বাংলাদেশে শ্রমিক আইন সংশোধনের বর্তমান পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি দলের সঙ্গে কথা হয়েছে। এছাড়া, ট্রেড ইউনিয়ন গঠনে শ্রমিকদের সম্মতির হার অর্থাৎ ট্রেড ইউনিয়ন গঠন করার জন্য একটি শিল্প ইউনিটের কত শতাংশ শ্রমিক প্রয়োজন, তা জানতে চেয়েছেন প্রতিনিধিরা।

আনিসুল হক জানান, “২০১৬ সালের দিকে শ্রমিকদের সম্মতির হার ৩০ শতাংশ ছিলো। ২০১৭ সালে যখন আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সম্মেলনে যাই, তখন এই হার ২০ শতাংশে নিয়ে আসার সিদ্ধান্ত নেয়া হয়।”

“এই হার আরো কমানো হবে; তবে ধীরে ধীরে কমানো হবে। এবার যখন সংশোধনী হয়, তখন প্রথম প্রস্তাব ছিলো এটাকে ২০ শতাংশ থেকে ১৫ শতাংশে নিয়ে আসার। তবে, সেখানে একটা শর্ত ছিলো; এটা শুধু যেসব কারখানায় তিন হাজার বা তার চেয়ে বেশি শ্রমিক কর্মরত, তাদের জন্য প্রযোজ্য হবে। এখন সেই সীমা উঠিয়ে দেয়া হয়েছে;” আনিসুল হক যোগ করেন।

বাংলাদেশের আইনমন্ত্রী জানান, শ্রম আইন নিয়ে সমস্যা দেখা দিলে, রাষ্ট্রপতির কাছ থেকে তা ফেরত আনা হয়। পরে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হয়েছে, সকল প্রতিষ্ঠানের জন্য অভিন্ন নিয়ম করা হবে। কোনো ক্যাপ (সীমা) থাকবে না। “বিষয়টি আমরা যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের জানিয়েছি;” বলেন তিনি।

বাংলাদেশের শ্রমিক আইন, অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ এলাকায়ও প্রযোজ্য হবে বলে জানান আইনমন্ত্রী আনিসুল হক। বলেন, “শ্রমিক অধিকার নিয়ে জানতে চেয়েছিলেন প্রতিনিধিরা। এটা চলমান কাজ। শ্রমিকদের অধিকার দিন দিন বাড়বে, কমবে না।”

বাংলাদেশের শ্রম আইন ও অধিকারের বিষয়ে শোনার পর যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল সন্তোষ প্রকাশ করেছে বলে জানান বাংলাদেশের আইনমন্ত্রী। বলেন, “এই আলোচনার পর যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা আমাকে বলেছেন, তারা সন্তুষ্ট হয়েছেন।:

“সবসময় শ্রমিকদের অধিকার আছে। এর থেকে বেশি যাতে শ্রমিকরা পায় এবং অধিকার বাস্তবায়ন করা হবে......তারা যাতে অধিকার ভোগ করতে পারে, সেটা নিশ্চিত করবে সরকার;” বলেন বাংলাদেশের আইনমন্ত্রী।

XS
SM
MD
LG