অ্যাকসেসিবিলিটি লিংক

আর্জেন্টিনায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের সুরক্ষার দাবিতে হাজার হাজার মানুষের বিক্ষোভ


প্রেসিডেন্ট হাভিয়ের মিলির কৃচ্ছসাধন নীতির কারণে বাজেটের অভাবে কয়েক ডজন পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনিশ্চিত পরিস্থিতির প্রতিবাদে ২৩ এপ্রিল মঙ্গলবার আর্জেন্টিনার বিভিন্ন শহরে ছাত্র, শিক্ষক, রেক্টর, ইউনিয়ন এবং সামাজিক সংগঠন বিক্ষোভ করেছে।

গত অর্থবছরে জুলাই থেকে ২০০ বছরের পুরনো বুয়েনস আইরেস বিশ্ববিদ্যালয়, বা ইউবিএ, বার্ষিক মুদ্রাস্ফীতি বাড়ার ফলে রাজ্য থেকে তার মোট বাজেটের একটি ক্ষুদ্র ভগ্নাংশ পেয়েছে।

বিশ্ববিদ্যালয়টি বলছে, কোনোভাবে চালিয়ে নেয়া এবং ইতোমধ্যে সক্ষমতা হ্রাস করা হাসপাতালগুলোতে প্রাথমিক পরিষেবা সরবরাহ করার জন্য এই বরাদ্দ খুবই স্বল্প।

ইউবিএ আর্থিক জরুরি অবস্থা ঘোষণা করে গত সপ্তাহে সতর্ক করে দিয়েছিল যে, উদ্ধার পরিকল্পনা ছাড়া আগামী মাসগুলোতে বিশ্ববিদ্যালয়টি বন্ধ হয়ে যাবে। ডিগ্রির মাঝামাঝি সময়ে ৩ লাখ ৮০ হাজার শিক্ষার্থী আটকা পড়বে।

সংবাদটি আর্জেন্টিনাবাসীদের জন্য বিরাট একটি ধাক্কা, যারা বিনামূল্যে এবং মানসম্পন্ন বিশ্ববিদ্যালয় শিক্ষাকে জাতীয় জন্মগত অধিকার হিসেবে বিবেচনা করে।

ইউবিএ-র একটি গর্বিত বৌদ্ধিক ঐতিহ্য রয়েছে। এই বিশ্ববিদ্যালয় থেকে পাঁচজন নোবেল পুরষ্কার বিজয়ী এবং ১৭ জন প্রেসিডেন্ট তৈরি হয়েছে। (এপি)

XS
SM
MD
LG