অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের সুন্দরবনে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস, বনকর্মী ও গ্রামবাসী


বাংলাদেশের সুন্দরবনে আগুন
বাংলাদেশের সুন্দরবনে আগুন

বাংলাদেশের বাগেরহাট জেলার, সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়া ফরেস্ট ক্যাম্প এলাকায় আগুনের ঘটনা ঘটেছে। শনিবার (৪ মে) বিকালে সুন্দরবনের লতিফের ছিলা নামে একটি জায়গায় আগুন দেখতে পায় বন কর্মীরা।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মুহাম্মদ নুরুল করিম জানান, শনিবার বিকালে সুন্দরবনে আগুন লেগেছে বলে খবর আসে। এর পর বন বিভাগের স্টাফ, সিপিজি, মোড়েলগঞ্জ ফায়ার সার্ভিস এবং স্থানীয় গ্রামবাসী আগুন নেভানোর কাজে আংশ নেয়।

“প্রায় দুই কিলোমিটার দূরে ভোলা নদী থেকে পানি এনে আগুন নিভানোর কাজ করা হচ্ছে। আগুন যাতে বনের মধ্যে ছড়াতে না পারে এজন্য প্রায় দুই কিলোমিটার এলাকা জুড়ে ফায়ার লেন কাটা হয়েছে;” তিনি আরো জানান।

এখন পর্যন্ত আগুনে কী পরিমাণ গাছপালা পুড়ে গেছে তা জানতে পারেনি বন বিভাগ। ডিএফও বলেন, মৌয়াল অথবা কোনো মানুষের বিড়ি-সিগারেটের অংশ থেকে আগুনের সূত্রপাত হতে পারে। আগুন লাগার কারণ জানতে তদন্ত কমিটি গঠন করা হচ্ছে বলে জানান ডিএফও।

বার বার অগ্নিকাণ্ড

বনবিভাগ ও স্থানীয় সূত্রে জানান গেছে, গত দুই দশকে ২৩ বার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে সুন্দরবনে। এসব অগ্নিকাণ্ডের ঘটনা খতিয়ে দেখতে বিভিন্ন সময়ে বন বিভাগের গঠিত তদন্ত দল নাশকতা, অসচেতনতা, অবহেলায় ফেলে দেয়া বিড়ি বা সিগারেটের আগুনকে দায়ী করেছে।

বনকে সুরক্ষা দিতে বন ব্যবহারকারীদের সচেতনতা বৃদ্ধি, বন-সংলগ্ন মরে যাওয়া নদ-নদী খনন এবং সীমান্ত এলাকায় বেড়া ও ওয়াচ টাওয়ার নির্মাণের সুপারিশ করেছিলো তদন্ত কমিটিগুলো।।

সুন্দরবন পূর্ব বন বিভাগের নথি থেকে পাওয়া তথ্যে জানা গেছে, ২০০২ সালে সুন্দরবনের পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের কটকায় একবার, একই রেঞ্জের নাংলী ও মান্দারবাড়িয়ায় দু’বার, ২০০৫ সালে পচাকোড়ালিয়া, ঘুটাবাড়িয়ার সুতার খাল এলাকায় দুবার, ২০০৬ সালে তেড়াবেকা, আমুরবুনিয়া, খুরাবাড়িয়া, পচাকোড়ালিয়া ও ধানসাগর এলাকায় পাঁচবার, ২০০৭ সালে পচাকোড়ালিয়া, নাংলি ও ডুমুরিয়ায় তিনবার আগুন লাগে।

পরে, ২০১০ সালে গুলিশাখালীতে একবার, ২০১১ সালে নাংলীতে দুবার, ২০১৪ সালে গুলিশাখালীতে একবার, ২০১৬ সালে নাংলী, পচাকোড়ালিয়া ও তুলাতলায় তিনবার, ২০১৭ সালে মাদ্রাসারছিলায় একবার এবং ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি ধানসাগর এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

XS
SM
MD
LG