অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাধারণ নির্বাচনে ভোট দিলেন


মঙ্গলবার, ৭ মে ভারতের সাধারণ নির্বাচনের তৃতীয় ধাপে ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মঙ্গলবারের ভোট হয় ১১টি রাজ্য ও অঞ্চলের ৯৩টি আসনে। পশ্চিমে গুজরাট ও মহারাষ্ট্র এবং দক্ষিণে কর্ণাটক মিলিয়ে ৫০টি আসন রয়েছে ৷ এই ধাপে সংসদের ৫৪৩টি নির্বাচনী আসনের মধ্যে ২৮৩টির ভোটগ্রহণ সম্পন্ন হবে।

টানা তৃতীয় মেয়াদে জয়ের আশা করছেন মোদী। এই নির্বাচন তার ক্ষমতাসীন হিন্দু জাতীয়তাবাদী দল, ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-কে দুই ডজনেরও বেশি বিরোধী দলের এক জোটের বিরুদ্ধে দাঁড় করিয়েছে। তবে বিভিন্ন জরিপ অনুযায়ী তিনি সহজেই সংখ্যাগরিষ্ঠতা পাবেন বলে অনুমান করা হচ্ছে।

হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশটিতে বিজেপির হিন্দু জাতীয়তাবাদী এজেন্ডা মোদী এবং দলের পক্ষে বিপুল সমর্থন এনে দিয়েছে।

গত ১০ বছরে, ক্ষমতায় থাকাকালীন মোদী যে এজেন্ডাগুলো পূরণ করেছেন, তার মধ্যে রয়েছে মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করা এবং একটি নাগরিকত্ব আইন প্রণয়ন, যা প্রতিবেশী দেশ থেকে পালিয়ে আসা হিন্দু ও অন্যান্য সংখ্যালঘু ধর্মালম্বীদের নাগরিকত্ব দেয় কিন্তু মুসলমানদের জন্য তা প্রযোজ্য নয়।

সমালোচকরা এবং বিরোধী দলগুলি অভিযোগ করে আসছে, মোদীর দেশের ধর্মনিরপেক্ষ নীতিকে ক্ষুণ্ন করেছেন। অধিকার গোষ্ঠীগুলির দাবী, তার এক দশকের দীর্ঘ শাসনামলে মুসলমানদের লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছে এবং তারা হয়রানির শিকার হচ্ছে। বিজেপি দৃঢ়ভাবে এই অভিযোগ অস্বীকার করে। তাদের দাবী, কল্যাণমূলক কর্মসূচি যেমন বিনামূল্যে রেশন এবং বাড়ি এবং টয়লেট তৈরিতে সহায়তা ইত্যাদি সব সম্প্রদায়কে অন্তর্ভুক্ত করে এবং সরকারের নীতির ফলে সকল ভারতীয় সমানভাবে উপকৃত হচ্ছে।

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশের ভোটাররা ১৯ এপ্রিল একটি সাত ধাপের নির্বাচনে ভোট দেওয়া শুরু করে, যেখানে প্রায় একশ কোটি মানুষ ভোট দেওয়ার যোগ্য।

ভোটগ্রহণের সমাপ্তি হবে ১ জুন, এবং ভোট গণনা হবে ৪ জুন।

XS
SM
MD
LG