অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন ও বাণিজ্য আলোচনার উদ্দেশে ম্যাক্রোঁ শিকে ফ্রান্সের পাহাড়ে আমন্ত্রণ জানালেন


ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ মঙ্গলবার, ৭ মে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে পাইরেনিস পর্বতমালায় স্বাগত জানিয়েছেন। এটি শি-র রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিন ছিল, যেখানে তিনি বাণিজ্য বা বৈদেশিক নীতিতে বড় ছাড় দেওয়ার জন্য প্রস্তুত হওয়ার তেমন কোনও লক্ষণ দেখাননি।

ম্যাক্রোঁর উপদেষ্টারা এই সফরটিকে প্রোটোকলের বাইরে শি-র সাথে ব্যক্তিগত আলোচনার সুযোগ হিসাবে বর্ণনা করেছেন, কারণ পাইরেনিস পর্বতমালা ম্যাক্রোঁর নানীর জন্মস্থান।

ম্যাক্রোঁর প্রধান উদ্দেশ্যগুলির মধ্যে একটি হল ইউরোপীয় কোম্পানিগুলির জন্য চীনে আরও প্রবেশাধিকারের পাশাপাশি চীনা রপ্তানিকারকদের জন্য কম ভর্তুকি ও দুই দেশের মধ্যে বাণিজ্য ভারসাম্য কমাতে শি-কে রাজি করানো।

ম্যাক্রোঁ শিকে পাইরেনিসে তৈরি একটি উলের কম্বল, একটি ট্যুর দ্য ফ্রান্স জার্সি এবং নিকটবর্তী দক্ষিণ-পশ্চিম অঞ্চল থেকে উৎপাদিত ও চীনা বাণিজ্য নিষেধাজ্ঞার ঝুঁকিতে থাকা আরমাগনাক ব্রান্ডি উপহার দিয়েছেন।

ম্যাক্রোঁ অন্য নেতাদের সাথে প্রোটোকলের বাইরের ব্যক্তিগত সম্পর্ক স্থাপনের চেষ্টা করার জন্য পরিচিত, এমনকি যাদের সাথে তিনি দৃঢ়ভাবে একমত নন, তাদের সাথেও। তবে তাদের কাছ থেকে বেশি কিছু পাওয়ার প্রচেষ্টায় প্রায়শই খুব সাফল্য লাভ করেন না।

XS
SM
MD
LG