অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে নির্বাচনের সময়ে বিরোধীদের ডাকা ৪৮ ঘন্টার হরতাল


বাংলাদেশে বিরোধী জোট সেখানকার সাধারণ নির্বাচনের প্রাক্কালে আজ শনিবার ৪৮ ঘন্টার সাধারণ ধর্মঘট ডেকেছে। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বি এনপি বলেছে যে তারা আগামিকাল রোববারের নির্বাচন বর্জন করছে। প্রধান বিরোধীদলের এই পদক্ষেপের কারণে এই নির্বাচনের বৈধতা খর্ব হচ্ছে। বিএনপি অংশ গ্রহণ না করলেও এই নির্বাচনে নিশ্চিত জয়লাভ করছে ক্ষমতাসীন আওয়ামি লীগ।

এই নির্বাচন বর্জন এবং বিরোধীদলের সরকার বিরোধী অন্যান্য কার্যক্রমের কারণে এই সম্ভাবনা এখন কম যে নির্বাচনের পর এই রাজনৈতিক সহিংসতা হ্রাস পাবে। সাম্প্রতিক মাসগুলোতে এই সব হিংসাত্মক কার্যক্রমে, দেড় শ ‘র ও বেশি লোক প্রাণ হারিয়েছে।

বিএনপি এবং তার মিত্ররা চাইছে যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে নির্বাচন পরিচালনার লক্ষে একটি নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরিত করুন। প্রধানমন্ত্রী এই প্রস্তাব নাকচ করে দিয়েছেন। বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া রোববারের নির্বাচনকে ভাওতাবাজি বলে অভিহিত করেছেন এবং অভিযোগ করছেন যে সরকার তাকেঁ গৃহবন্দী করে রেখেছে।

নির্বাচনকালে রাজনৈতিক সহিংসতা মোকাবিলায় গোটা বাংলাদেশে হাজার হাজার সৈন্য মোতায়েন করা হয়েছে। সেখানকার সর্ব সাম্প্রতিক পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত জানাচ্ছেন আমাদের ঢাকা সংবাদদাতা আমির খসরু :
XS
SM
MD
LG