অ্যাকসেসিবিলিটি লিংক

যুদ্ধাপরাধী নিজামির মৃত্যুদন্ড বহাল : সুপ্রিম কোর্ট


বাংলাদেশে ১৯৭১ সালে যুদ্ধাপরাধ ও মানবতা বিরোধী অপরাধ করার দায়ে , জামাতে ইসলামী দলের আমির মতিউর রহমান নিজামির ফাঁসির আদেশ বহাল রেখেছে বাংলাদেশের সর্বোচ্চ আদালত , সুপ্রিম কোর্ট। এই রায়ে সন্তোষ প্রকাশ করেছে আওয়ামী লীগ, গণজাগরণ মঞ্চ এবং অন্যান্য সংগঠন । তবে রায়ের প্রতিবাদে , জামাত , আগামিকাল হরতাল ডেকেছে গোটা দেশে।

মুক্তিযুদ্ধ চলাকালে বুদ্ধিজীবী হত্যাকান্ডের পরিকল্পনাসহ বিভিন্ন অপরাধের অভিযোগে তার ফাঁসির দন্ড বহাল রাখা হয়েছে। ২০১৪ সালের ২৯ অক্টোবর যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল তার বিরুদ্ধে মৃত্যুদন্ড রায় প্রদান করে। এরপর মওলানা নিজামীর পক্ষ থেকে আপিল আবেদন করা হয়। যুদ্ধাপরাধের দায়ে জামায়াতের সর্বোচ্চ পদধিকারী কোনো নেতার মৃত্যুদন্ডাদেশ দেয়ার ঘটনা এই প্রথম। আর জামায়াতে ইসলামীর শীর্ষ স্থানীয় নেতাদের বিরুদ্ধে ফাসির দন্ড দেয়ার ক্ষেত্রে এটি পঞ্চম।

মওলানা নিজামী এই রায়ের বিরুদ্ধে ইচ্ছা করলে আপিল করতে পারেন বলে জানিয়েছেন তার প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্র পক্ষের প্রধান আইনজীবী এ্যর্টনি জেনারেল মাহবুবে আলম রায়ে সন্তেুাষ প্রকাশ করেছেন। আওয়ামী লীগ, গণজাগরণ মঞ্চসহ বেশ কয়েকটি সংগঠন রায়ে সন্তোষ্টি প্রকাশ করেছে। গণজাগরণ মঞ্চ অবিলম্বে রায় বাস্তবায়নের দাবি জানিয়েছে। জামায়াতে ইসলামী রায়ের বিরুদ্ধে বৃহস্পতিবার দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে। ঢাকা থেকে আমির খসরু।

XS
SM
MD
LG