অ্যাকসেসিবিলিটি লিংক

আজ আপনাদের জিজ্ঞাসা আর আমাদের অতিথি বিশেষজ্ঞদের এই জবাবের অনুষ্ঠান কল ইন শো’র বিষয় হচ্ছে, আগামি দিনগুলোতে ভারত বাংলাদেশ সম্পর্ক।

আজ আমাদের অতিথি প্যানেলে রয়েছেন ঢাকা থেকে দৈনিক সমকাল পত্রিকার সম্পাদক, বিশিষ্ট বিশ্লেষক জনাব গোলাম সারোয়ার। রয়েছেন কোলকাতা থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড অনিন্দ মজুমদার। আর এখানে এই ওয়াশিংটন থেকে আমাদের সঙ্গে রয়েছেন ড সাইদ ইফতিখার আহমেদ , Adjunct Faculty , School of Security & Global Studies, American Public University System.

ভারতের সঙ্গে বাংলাদেশের যে নিবিড় ঐতিহাসিক , সাংস্কৃতিক , আর্থ-সামাজিক ও ভূ-রাজনৈতিক সম্পর্ক রয়েছে , সেটি অনস্বীকার্য। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে ভারতের সদর্থক ভূমিকাকে বাংলাদেশের মানুষ সব সময়েই মনে রাখেন। পাশাপাশি এ দুটি প্রতিবেশি রাষ্ট্রের মধ্যে সমস্যা রয়েছে অনেক। দুটি দেশের মধ্যে ন্যায্য ভাবে পানিবন্টন , স্থল সীমানা চিহ্নিত করণ, বিএসফ এর গুলিতে বাংলাদেশীদের নিয়মিত নিহত হওয়ার ঘটনা কিংবা বানিজ্যে ভারসাম্য আনার ব্যাপারে বাংলাদেশের তরফ থেকে যেমন অভিযোগ রয়েছে , তেমনি ভারতের তরফ থেকেও সীমান্তে নিরাপত্তা , অবৈধ অভিবাসী হিসেবে বাংলাদেশীদের ভারতের প্রবেশের অভিযোগ আছে। আবার এ কথাও সত্যি যে সাম্প্রতিক সময়ে ট্রানজিটসহ বিভিন্ন ক্ষেত্রে ভারত –বাংলাদেশ সম্পর্ক উন্নত হয়েছে। ভারতে সরকার পরিবর্তনের পর , সুষমা স্বরাজ তাঁর একক ভাবে প্রথম বিদেশ সফরে যে বাংলাদেশে আসছেন , সেটিকে বেশ গুরুত্বের সঙ্গে নিচ্ছে দুটি দেশই। জনগণের মনেও রয়েছে বিপুল প্রত্যাশা। এই পটভুমিতেই আজকের কল ইন শো।

XS
SM
MD
LG