অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের নতুন দু'হাজার টাকার নোট জাল করছে পাকিস্তানের আইএসআই


ভারতের পশ্চিমবঙ্গের বাংলা সংবাদপত্রে প্রকাশিত খবরের ভিত্তিতে জানা যাচ্ছে, ভারতের অর্থ ব্যবস্থায় চালু হওয়া নতুন দু'হাজার টাকার নোটের মোট সতেরোটি বৈশিষ্ট্যের মধ্যে দশ থেকে এগারোটি বৈশিষ্ট প্রায় হুবহু জাল করে ফেলেছে পাকিস্তানী গুপ্তচর সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই)।

নতুন নোট ব্যাংকে আসার মাত্র আড়াই মাসের মধ্যে এ ধরনের জাল নোট এদেশের বাজারে মিলতে শুরু করায় উদ্বিগ্ন দেশের বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্তারা। এর অন্যতম কারণ হল, আইএসআই তার নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে রাজ্যের ভারত বাংলাদেশের সীমান্ত জেলা মালদহের কালিয়াচক ও বৈষ্ণবনগর সীমান্ত দিয়েই জাল নোট ছড়িয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে।

দেশের জাতীয় তদন্তকারী সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি(এনআইএ), রাজ্য পুলিশ এবং বিএসএফ সূত্রে জানা গিয়েছে, গত মাসের বাইশ তারিখ থেকে চলতি মাসের ঊনিশ তারিখ পর্যন্ত মালদহ ও মুর্শিদাবাদ থেকে উদ্ধার হয়েছে দু'লক্ষ ছিয়ানব্বই হাজার টাকার জাল নোট, যার সবই নতুন দু’হাজারের নোট। পরিস্থিতি বিপজ্জনক পর্যায়ে পৌঁছানোর আগে তাই বিএসএফ এর পক্ষ থেকে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়াকে জাল নোট চেনানোর জন্য তাদের জওয়ানদের প্রশিক্ষণ দেওয়ার অনুরোধও জানানো হয়েছে বলে খবর। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG