অ্যাকসেসিবিলিটি লিংক

যুদ্ধাপরাধীদের বিচার নিশ্চিত করা মীমাংসিত বিষয়


বাংলাদেশে প্রধান বিরোধীদলের ডাকা দু দিন ব্যাপী হরতালের আজ দ্বিতীয় দিনে ও পুলিশ ও হরতাল সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে । তা ছাড়া গত বেশ কিছুদিন ধরেই বাংলাদেশে হরতাল ও প্রতিবাদকে কেন্দ্র করে সহিংস ঘটনা ঘটছে । প্রধান বিরোধী দল বিএনপি , তত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলনের ডাক দিয়েছে আর অন্যদিকে শাহবাগ চত্বরের গণজাগরণ মঞ্চ থেকে দাবি উঠেছে বাংলাদেশে যুদ্ধাপরাধীদের শাস্তির। এই দুটি দাবির জটিলতা সম্পর্কে আলোকপাত করেছেন ঢাকার দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারোয়ার । ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক একান্ত সাক্ষাৎকারে গোলাম সারোয়ার বলেন যে বাংলাদেশে এ মূহুর্তে সব চেয়ে বড় দাবি হচ্ছে যুদ্ধাপরাধদের বিচার । তাদের সর্বোচ্চ শাস্তির দাবিতে যে গণজাগরণ মঞ্চ মাসাধিক কাল ধরে চলছে এ ব্যপারে সরকারের অবস্থান এবং প্রধান বিরোধীদল এবং জামায়াতের অবস্থান সংগত কারণেই একেবারেই বিপরীত অবস্থায় চলে গেছে । তিনি বলেন যে বিষয়টি উদ্বেগজনক।

গোলাম সারওয়ার বলেন যে যুদ্ধাপরাধীদের বিচারের ব্যাপারে জাতি প্রায় ঐক্যবদ্ধ এবং এ সম্পর্কে আলোচনার কোন সুযোগ নেই । তিনি আরও বলেন যে নির্বাচন কোন পদ্ধতিতে হবে সেটা নিয়ে সরকার ও বিরোধী দলের মধ্যে মতভেদ থাকতে পারে এবং এ নিয়ে হয়ত আলোচনার সুযোগ আছে কিন্তু যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গে জাতীয় ঐকমত্য আছে এবং এটি ক্ষমতাসীন আওয়ামি লীগের নির্বাচনী প্রতিশ্রুতিও ছিল।

তিনি বলেন যে বি এন পি শাহবাগ মঞ্চ সম্পর্কে নেতিবাচক মন্তব্য করে , তরুণ সমাজের সমর্থন হারিয়েছে। নির্বাচনী হিসেবেও জামায়াতের সমর্থন লাভ এবং তরুণ সমাজের সমর্থন হারানোর মধ্যে কোনটা বিএনপির জন্যে লাভজনক সেটা ভেবে দেখার বিষয়। সামগ্রিক জটিলতা সৃষ্টি হয়েছে নির্বাচনী রাজনীতির সঙ্গে যুদ্ধাপরাধীদের বিচারের প্রসঙ্গটি মিলিয়ে ফেলার কারণে।

XS
SM
MD
LG