অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ উগ্রবাদ মুক্ত এমন সন্তুষ্টির কোন অবকাশ নেই : শাফকাত মুনির

  • আনিস আহমেদ

বাংলাদেশে ধরা পড়েছে তাহরিকে তালিবানের এই তিনি সদস্য

বাংলাদেশে ধরা পড়েছে তাহরিকে তালিবানের এই তিনি সদস্য

বাংলাদেশে সম্প্রতি গ্রেপ্তার হয়েছে , পাকিস্তানের সন্ত্রাসী সংগঠন , তেহরিকে তালিবান –এ পাকিস্তান , বা TTP ‘র তিন জন সদস্য। এর আগে এই সংগঠনটি ইসলামাবাদে বাংলাদেশের দূতাবাসে আক্রমণ চালানোর হুমকি দিয়েছিল। বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতাও সেখানে উগ্রপন্থিদের সুযোগ করে দিতে পারে বলে আশংকা করছেন কেউ কেউ। এরই প্রেক্ষাপটে বাংলাদেশে স্থানীয় , আঞ্চলিক ও আন্তর্জাতিক উগ্রবাদের আশংকা এবং এ থেকে বেরিয়ে আসার উপায় নিয়ে Bangladesh Institute of Peace and Security Studies এর অন্তর্গত Bangladesh Centre for Terrorism ‘এর Associate Research Fellow শাফকাত মুনির ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক একান্ত সাক্ষাৎকারে বলেন যে বাংলাদেশ সন্ত্রাসী-মুক্ত সে কথা বলা ঠিক নয় । তিনি বলেন যে বাংলাদেশে একাধিক স্থানীয়, আঞ্চলিক কিংবা আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন রয়েছে। এদের মোকাবিলা ও নির্মূলের জন্যে দলমত নিবিশেষে সকলেরই দায়িত্ব।

তিনি তেহরিকে তালিবান –এ পাকিস্তান , বা TTP ’কে একটি অত্যন্ত বিপজ্জনক সংগঠন বলে উল্লেখ করেন এবং বলেন যে পাকিস্তান সরকার তাদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাওয়ার কারণে তারা বাংলাদেশের মতো অপেক্ষাকৃত কম “ ঝুকিপূর্ণ” দেশে অবস্থান নিতে পারে । টিটিপি জামায়াতে ইসলামি দলের সশস্ত্র অঙ্গসংগঠন কি না সে বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন যে এ ব্যাপারে তাঁদের কাছে কোন তথ্য নেই । তবে এই পাকিস্তানি তালিবান সংগঠনটি , যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাসিঁ কার্যকর হবার পর, ইসলামাবাদে বাংলাদেশের দূতাবাসে আক্রমণ চালানোর হুমকি দেয়।

শাফকাত মুনির রোহিঙ্গাদের দুটি সংগঠনের সঙ্গেও স্থানীয় সন্ত্রাসী গোষ্ঠির সম্পৃক্ততার প্রসঙ্গটিও তুলে ধরেন। তিনি বলেন যে বাংলাদেশে এর আগেও , আরও ভয়ঙ্কর দুটি আঞ্চলিক গোষ্ঠি লাশকারে তৈয়বা এবং জয়েশে মোহাম্মদের সদস্যরা ধরা পড়েছিলো। বাংলাদেশ অতএব সন্ত্রাসী আশংকা মুক্ত নয় আদৌ।


XS
SM
MD
LG