অ্যাকসেসিবিলিটি লিংক

পদ্মা সেতুর দুর্নীতি বিষয়ে বাংলাদেশ হাই কোর্টের রুল


পদ্মা সেতুর দুর্নীতি নিয়ে মিথ্যা অভিযোগ সৃষ্টির নেপথ্যের প্রকৃত অপরাধীদের খুজে বের করতে কেন তদন্ত কমিশন গঠনের নির্দেশ দেয়া হবে না-তা জানতে চেয়ে হাইকোর্ট রুল জারি করেছে। হাইকোর্টের একটি বেঞ্চ স্ব:প্রণোদিত হয়ে বুধবার সরকারের কয়েকজন সচিব, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের দুই সপ্তাহের মধ্যে ওই রুলের জবাব দিতে বলেছে। একই সাথে প্রকৃত অপরাধীদের কেন বিচারের মুখোমুখি করা হবে না-তাও জানতে চাওয়া হয়েছে।
এদিকে, শুল্কমুক্ত সুবিধার অপব্যবহারের অভিযোগে ঢাকাস্থ বিশ্বব্যাংকের ১৬টি গাড়ির প্রয়োজনীয় কাগজপত্রের তথ্যাদি এক সপ্তাহের মধ্যে জানানোর জন্য বিশ্বব্যাংকের ঢাকাস্থ প্রধানকে নোটিশ প্রদান করা হয়েছে। শুল্ক গোয়েন্দা দফতরের মহাপরিচালক মাঈনুল খান ভয়েস অব আমেরিকাকে এ তথ্য নিশ্চিত করেছেন।
এদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট দুর্নীতির অভিযোগে পদ্মা সেতু প্রকল্পের ঋণ চুক্তি বাতিল করায় তীব্র ক্ষোভ প্রকাশ করে বিশ্বব্যাংককে ১শ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়ার জন্য বলেছে। ১৪ দলের সভা থেকে নোবেল জয়ী ড. ইউনূসসহ জড়িতদের পার্লামেন্টের কাছে জবাবদিহি করারও দাবি জানানো হয়েছে।
এ সম্পর্কে ঢাকা থেকে আমীর খসরুর রিপোর্ট।

XS
SM
MD
LG