অ্যাকসেসিবিলিটি লিংক

আরব লীগের সমাবেশে সিরিয়ার বিরোধি দল দেশটির প্রতিনিধিত্ব করছে


আরব লীগের কোনো সমাবেশে এই প্রথম সিরিয়ার বিরোধি দল দেশটির প্রতিনিধিত্ব করছে । আরব লীগের ঐ সমাবেশ , দু’দিনের শীর্ষ বৈঠক ­­­­- শুরূ হ’লো মঙ্গলবার কাতারে । বৈঠকে সিরিয়ার নির্ধারিত আসনটিতে গিয়ে বসেন মৌয়ায আল খাতীব এবং এ সমাবেশে তিনি ভাষন দেন । বলেন প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিমান শক্তির হাত থেকে বিরোধি পক্ষের দখলিত এলাকাগুলোর সূরক্ষায় যুক্তরাষ্ট্রের উচিত পেট্রিয়ট ক্ষেপনাস্ত্র প্রয়োগ করা । বলেন – দু’বছর স্থায়ি সংঘাত খতম করতে যুক্তরাষ্ট্রের আরো বড়ো মাত্রায় ভুমিকা পালন করা দরকার । সিরিয়ার উত্তরাঞ্চলে বিদ্রোহি দখলিত এলাকাগুলোর সূরক্ষায় যুক্তরাষ্ট্রের বাহিনী ব্যবহার করার কথা বলে পররাষ্ট্রমন্ত্রী জন কেরীর প্রতি আহ্বান জানান তিনি । বিরোধি পক্ষের সিরিয় ন্যাশনাল কোয়ালিশনের প্রধান কর্তাব্যক্তির পদ থেকে এই হালেই তিনি ইস্তফা দিয়েছেন । তবে আরব কূটনীতিকেরা তাঁকে এবং অন্তবর্তিকালীন প্রধানমন্ত্রী ঘাসান হিত্তোকে সিরিয়ার প্রতিনিধিত্ব করবার জন্যে আমন্ত্রণ জানান ।
দু’ হাজার এগারো সালে সংকটের আট মাসকাল অতিবাহিত হবার পর , যে সময়টা এখন দু’বছরেরও বেশি বিস্তৃত হয়েছে , আরব লীগ সিরিয়ার সদস্যত্ব খারিজ করেছিলো এবং তার পর থেকেই আসনটি খালি পড়ে ছিলো । আরব লীগ সদস্যদের অধিকাংশই প্রেসিডেন্ট বাশার আল আসাদের পদত্যাগের আহ্বান জানিয়েছেন ।
সিরিয়া ছাড়াও শীর্ষ বৈঠকে থমকিয়ে থাকা ইস্রাইল-ফিলিস্তিনী শান্তি আলোচনার নিস্পত্তিকল্পে কথাবার্তা হবে ।
মঙ্গলবারেই , সিরিয়ার মতাদর্শি সংগ্রামিরা বলেন – সরকার সমর্থক লড়াকূরা হোম্স অন্তর্গত বাবা আমর্ এলাকার নিয়ন্ত্রণ পূনর্দখল করেছে । বিদ্রোহি বাহিনী তাদের এক সময়কার মজবুত অবস্থানটি কব্জা করবার চেষ্টা চালানোর সপ্তাহ দু’ই পর এটা ঘটলো ।
XS
SM
MD
LG