অ্যাকসেসিবিলিটি লিংক

ভয়েস অফ এ্যামেরিকার বাংলাদেশ সংবাদদাতাদের রিপোর্ট

  • VOA Dhaka

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত ‘টিকফা ফোরামের’ প্রথম বৈঠক আজ ঢাকায় অনুষ্ঠিত হয়। বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা বৃদ্ধির বিভিন্ন দিক নিয়ে, বিশেষ করে জি এস পি সুবিধা প্রাপ্তি ও যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত সুবিধা পাওয়ার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
এ সম্পর্কে ঢাকা থেকে আমীর খসরুর রিপোর্ট।


বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পাদিত টিকফা ফোরামের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয় আজ সোমবার ঢাকায়।দিনব্যাপী ঐ বৈঠকে যুক্তরাষ্ট্রের তরফে প্রতিনিধিত্ব করেন যুক্তরাষ্ট্রের দক্ষিন এশিয়া বিষয়ের এ্যাসিসটেন্ট ট্রেড রেপ্রেয্ন্টেটিভ মাইক জে ডিলানী এবং বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বাংলাদেশের বানিজ্য সচিব মাহবুব আহমেদ ।বৈঠকের পর অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে মাইকেল জে ডিলানী বলেন GSP এ্যাকশন প্ল্যানের ক্ষেত্রে অনেক অগ্রগতি হয়েছে –আরো অগ্রগতির প্রয়োজন রয়েছে। যুক্তরাষ্ট্রের বাজারে শুল্ক মুক্ত প্রবেশাধিকার প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে হবে বলে উল্লেখ করেন বাংলাদেশের বানিজ্য সচিব মাহবুব আহমেদ। আলোচনা নিয়ে দু’ই প্রতিনিধিদল প্রধানের এসব মন্তব্য ও সেই সঙ্গে বাংলাদেশ ব্যাঙ্কের সাবেক গভর্ণর ডক্টর সালেহউদ্দীন আহমদের বিশ্লেষনসহ বিস্তারিত রিপোর্ট পাঠিয়েছেন ঢাকা থেকে আমির খসরূ।


গত এক বছরে বি এন পি’র তিন শতাধিক নেতা কর্মির খুন-গূম ও অপহরণের অভিযোগ করা হয়েছে বি এন পি‘র পক্ষ থেকে- জানাচ্ছেন ঢাকা থেকে মতিয়ুর রহমান চৌধুরী।


বাংলাদেশে কালবোশেখির আঘাতে বিভিন্ন জেলায় মোট ১৬ ব্যক্তির প্রাণ বিনাশ হয়েছে বলে জানাচ্ছেন আমাদের সংবাদদাতা মতিয়ুর রহমান চৌধুরী।
XS
SM
MD
LG