অ্যাকসেসিবিলিটি লিংক

করনাকালের কর্মজীবী মায়েরা কিভাবে সামাল দিচ্ছেন ঘর,সন্তান ও কাজ?


নারীদের সর্বত্র লড়াই করতে হয়। লড়াই করে নিজের একটি স্থান করে নিতে হয় এই বিশ্বে।কিন্তু আজ নারীকণ্ঠে কোনো লড়াইয়ের কথা বলতে চাইনা কেননা যে কোনো ভালো কিছু পাবার জন্য কষ্ট করতেই হয়। একজন ভালো কন্যা, ভালো স্ত্রী ভালো মা ভালো কর্মী সর্বোপরি একজন ভালো মানুষ হতেও গেলেও কষ্ট করতে হয়। একটু কষ্ট করলে অনেক কিছুই অর্জন করা সম্ভব।

মহামারীর এ সময়ে অনেক নারী সে কষ্ট করছেন। কেউ হয়তো মানবজাতিকে চিকিৎসাসেবা দেওয়ার জন্য দিনের পর দিন সন্তান থেকে আলাদা রয়েছেন। আবার কেউবা বাবা-মায়ের কাছ থেকে আলাদা রয়েছেন যেন তারা সংক্রমিত না হন। অনেকের অনেক চেষ্টার পরও, ভালবাসার মানুষগুলো অন্য পারে চলে গেছেন। তবু জীবন কারো থেমে থাকেনি।

নারীরা একাধারে অনেকগুলো ভুমিকা পালন করার ক্ষমতা রাখে। তারা ক্লান্ত হয়না, ভয় পেয়ে পিছিয়ে যায়না। যেকোনো দুর্যোগ মোকাবেলা করার অসিম সাহস তারা রাখে। আর তাই আমরা এই মহাবিপদের সময় চারিপাশে নারীদের বিভিন্ন কাজ করতে দেখতে পাই।

যেমন ধরুন সৌদি আরবের মাবরুকা তোহার কথা। তিনি ব্রিটিশ কাউন্সিলের ইংরেজি শিক্ষক। ছেলেকে নিয়ে রিয়াদে রয়েছেন বেশ কিছু সময় ধরে। তার স্বামী পেশার কারণে থাকেন বাংলাদেশে। ছেলেকে দেখাশোনা, অফিসের কাজ সময় মতো করা সবকিছুই চলছে সমান গতিতে এই করনার মাঝেও কেননা একেই জীবন বলে।

সোমা হালদার থাকেন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে। তিন সন্তান রয়েছে, চতুর্থ সন্তান আসছে শিগ্রহি। তিনি ৭মাসের অন্তঃসত্ত্বা। অনেকে ভাবছেন কিভাবে পারছেন তিনি সংসার, সন্তান, কাজ সব এক সঙ্গে সামলাতে তাও এমন পরিস্থিতিতে?

চলুন তাহলে শোনা যাক তাদের কাছ থেকেই।

XS
SM
MD
LG