অ্যাকসেসিবিলিটি লিংক

প্রবেশযোগ্যতা

সেকশন ৫০৮

প্রবেশযোগ্যতা

প্রতিবন্ধী সাধারণ জনগণ ও ফেডারেল কর্মচারীরা যাতে আমাদের ওয়েবপেজে প্রবেশ করতে পারেন সেজন্য ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর গ্লোবাল মিডিয়া প্রতিশ্রুতিবদ্ধ।

এই প্রতিশ্রুতি পালনের জন্য আমরা রিহ্যাবিলিটেশন এক্টের ৫০৮ ধারার বাধ্যবাধকতাগুলো মেনে চলব। ৫০৮ ধারায় বলা হয়েছে যে জনসাধারণের মধ্যে যারা প্রতিবন্ধী রয়েছেন তারা যখন আমাদের কাছ থেকে কোন তথ্য বা সেবা পেতে চান তখন তারা যেন সাধারণ জনগণের জন্য আমরা যেরকম তথ্য ও উপাত্ত দিয়ে থাকি ঠিক সেরকম সেবাই পান যদি না আমাদের উপর কোন অযৌক্তিক চাপ তৈরি হয়।

৫০৮ ধারায় আরো বলা হয়েছে যে ফেডারেল কর্মচারীদের মধ্যে যারা প্রতিবন্ধী রয়েছেন তারা যখন আমাদের কাছ থেকে কোন তথ্য বা সেবা পেতে চান তখন তারা যেন প্রতিবন্ধী নন এমন ফেডারেল কর্মচারীদের জন্য আমরা যেরকম তথ্য ও উপাত্ত দিয়ে থাকি ঠিক সেরকম সেবাই পান যদি না আমাদের উপর কোন অযৌক্তিক চাপ তৈরি হয়।

রিহ্যাবিলিটেশন এক্টে সংজ্ঞায়িত প্রতিবন্ধী হবার ফলে আপনার যদি আমাদের ওয়েবসাইটের কোন উপাদানের বিন্যাসের কারনে কোন তথ্য পেতে অসুবিধা হয় তাহলে দয়া করে আমাদের সাথে যোগাযোগ করুন।

আমরা যাতে আপনার সমস্যার সর্বোত্তম সমাধান করতে পারি সেজন্য আপনার কি ধরনের সমস্যা হচ্ছে, আপনি কোন বিন্যাসে আমাদের তথ্য পেতে চান, যে তথ্য পেতে আপনার সমস্যা হচ্ছে তার ওয়েব এড্রেস (ইউআরএল) এবং আপনার সাথে কিভাবে যোগাযোগ করা যাবে সেসব তথ্য আমাদেরকে জানান।

সেকশন ৫০৮ অনুযায়ী অভিযোগ করার প্রক্রিয়া

১৯৭৩ সালের রিহ্যাবিলিটেশন এক্ট এর ৫০৮ ধারার সংশোধনী অনুযায়ী (২৯ ইউ.এস.সি ৭৯৪ডি), যা ২০০১ সাল থেকে কার্যকর হয়েছে, প্রতিটি ফেডারেল এজেন্সী যেকোন ইলেকট্রনিক ও তথ্য প্রযুক্তি নির্মাণ, ক্রয় বা ব্যবহার করার সময় অবশ্যই এটা নিশ্চিত করবে যে ঐ প্রযুক্তি ব্যবহার করে কোন তথ্য বা সেবা পেতে চাইলে তা যেন প্রত্যেক ফেডারেল কর্মচারী, ফেডারেল সরকারের চাকুরী প্রার্থী ও সাধারন জনগণের মধ্যে যারা প্রতিবন্ধী রয়েছেন তাদের জন্য প্রবেশযোগ্য হয়। ফেডারেল সরকারের কোন সংস্থা প্রতিবন্ধীদের জন্য প্রবেশযোগ্য প্রযুক্তি সরবরাহে ব্যর্থ হলে রিহ্যাবিলিটেশন এক্ট এর ৫০৮ ধারা অনুযায়ী যেকোন ব্যক্তি ঐ সংস্থার বিরুদ্ধে প্রশাসনিক অভিযোগ বা দেওয়ানি মামলা দায়ের করতে পারবে। কোন সংস্থার বিরুদ্ধে এরকম অভিযোগ এলে, সংশ্লিষ্ট আইনের সংবিধিতে বলা হয়েছে যে, রিহ্যাবিলিটেশন এক্ট এর ৫০৪ ধারার অভিযোগ যেভাবে নিস্পত্তি করা হয় ঠিক একইভাবে ৫০৮ ধারার ঐ অভিযোগ নিস্পত্তি করতে হবে।

আপনি যদি একজন প্রতিবন্ধী ব্যক্তি কিংবা ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর গ্লোবাল মিডিয়ার একজন কর্মী অথবা এই সংস্থার একজন চাকুরী প্রার্থী হন এবং যদি আপনি ১৯৭৩ সালের রিহ্যাবিলিটেশন এক্ট (সংশোধিত) এর ৫০৮ ধারা অনুযায়ী কোন অভিযোগ করতে চান তাহলে, যে ঘটনার কারনে আপনি অভিযোগ করতে চান সেই ঘটনা ঘটার ১৮০ দিনের মধ্যে, আপনার স্বাক্ষরযুক্ত লিখিত অভিযোগ নীচে উল্লিখিত ঠিকানায় পাঠান।

United States Agency for Global Media (USAGM)

Voice of America (VOA)

Chief Information Officer (OCIO)

ATTN: VOA Section 508 Complaints Program Manager

330 Independence Ave SW

Washington, D.C. 20223

৫০৮ ধারার অধীনে প্রতিবন্ধীদের জন্য প্রবেশযোগ্য প্রযুক্তি সরবরাহে ব্যর্থতা সংক্রান্ত যেকোন অভিযোগ দায়েরের সময় বিস্তারিত তথ্য তুলে ধরুন যাতে অফিস অফ ইক্যুয়াল ওপরচুনিটি বুঝতে পারে কি ঘটেছে, কোথায় ও কখন সেটা ঘটেছে এবং কোন বিভাগ ঐ ঘটনার জন্য দায়ী হতে পারে।

ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর গ্লোবাল মিডিয়ার অফিস অফ সিভিল রাইটস ১৯৭৩ সালের রিহ্যাবিলিটেশন এক্ট (সংশোধনী) এর ৫০৮ ধারা অনুযায়ী কোন অভিযোগ আসলে তা তদন্ত করে থাকে। ইউ.এস.এ.জি.এম চিহ্নিত ওয়েবসাইট ও অন্যান্য দলিলপত্রসহ সব ধরনের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আই.সি.টি.) ৫০৮ ধারা অনুযায়ী প্রতিবন্ধীদের জন্য প্রবেশযোগ্য কিনা তা পর্যালোচনার জন্য প্রতিবন্ধী ব্যক্তিরা ইউ.এস.এ.জি.এম এর অফিস অফ সিভিল রাইটস এ প্রশাসনিক আবেদন করতে পারেন।

এরকম ক্ষেত্রে ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর গ্লোবাল মিডিয়া আপনার অভিযোগ তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহন করবে। যদি অভিযোগের কোন সত্যতা না পাওয়া যায় সেক্ষেত্রে তদন্তের ফলাফল জানিয়ে আপনাকে একটা চিঠি দেয়া হবে। আপনি যদি তদন্তের ফলাফলে সন্তুষ্ট না হন তাহলে আপনাকে প্রশাসনিক আপিল প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানানো হবে। আপনি আপিল করলে সব নথিপত্র আবার পর্যালোচনা করে ইউ.এস.এ.জি.এম এর চূড়ান্ত সিদ্ধান্ত আপনাকে জানানো হবে। তদন্তের ফলাফল, প্রতিকারের কোন ব্যবস্থা যদি নিতে হয় সে সম্পর্কিত তথ্য এবং কিসের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে তা আপনাকে জানানো হবে।

অভিযোগ দায়েরের বিকল্প ব্যবস্থা: যদি কারও অভিযোগ দায়ের করতে সাহায্যের প্রয়োজন হয় এবং কেও যদি বিকল্প উপায়ে অভিযোগ দায়ের করতে চান সেক্ষেত্রে ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর গ্লোবাল মিডিয়া যথাযথ সহযোগিতা প্রদান করবে। উদাহরণস্বরূপ প্রতিবন্ধী একজন অভিযোগকারী ইলেকট্রনিকমাধ্যমে, অডিও টেপের মাধ্যমে, ব্রেইলের সাহায্যে অথবা অন্য কোন উপায়ে অভিযোগ দায়ের করতে পারেন। আপনার অভিযোগ আমাদেরকে ইমেইল করুন এই ঠিকানায়: section508@voanews.com

XS
SM
MD
LG