অ্যাকসেসিবিলিটি লিংক

"অদম্য" সামরিক বাহিনী তৈরির অঙ্গীকার করলেন কিম জং উন


উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম (কেসিএনএ) ১২ অক্টোবর এই ছবি প্রকাশ করে যেখানে দেখা যাচ্ছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ডিফেন্স ডেভেলপমেন্ট প্রদর্শনী "সেলফ-ডিফেন্স -২০২১" এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা দিচ্ছেন।(ছবি-এএফপি/কেসিএনএ-কেআইএনএস)

মঙ্গলবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে তাদের নেতা কিম জং উন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে পারমাণবিক হামলা চালানোর জন্য তৈরি উন্নত শক্তিশালী ক্ষেপণাস্ত্র পরিদর্শন করেছেন।তাঁর কথায়, যুক্তরাষ্ট্রের ক্রমাগত বৈরিভাব মোকাবেলা করার জন্য একটি "অদম্য" সামরিক বাহিনী তৈরির প্রতিশ্রুতি দেন কিম।

ওয়াশিংটন এবং সওলের মধ্যে মতানৈক্যের একটি স্পষ্ট অব্যাহত প্রচেষ্টায়, কিম সোমবার অস্ত্র ভাণ্ডারের বিরল প্রদর্শনীতে তাঁর ভাষণে জোর দিয়ে বলেন যে তাঁর সামরিক শক্তি দক্ষিণ কোরিয়াকে লক্ষ্যবস্তু করছে না।তিনি মনে করেন কোরিয়ার জনগণকে একে অপরের বিরুদ্ধে আরেকটি যুদ্ধে লিপ্ত হওয়ার জন্য উস্কানি দেয়া ঠিক নয়।

কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, কিম সোমবার বলেন, "যুক্তরাষ্ট্র বারবার ইঙ্গিত দিয়েছে যে তারা আমাদের রাষ্ট্রের প্রতি বৈরিভাবাপন্ন নয় কিন্তু তাদের কার্যকলাপে বিশ্বাস করার মত কোন প্রমাণ নেই।যুক্তরাষ্ট্র তার ভুল সিদ্ধান্ত এবং কর্মের মাধ্যমে এই অঞ্চলে উত্তেজনা সৃষ্টি অব্যাহত রেখেছে ।"

যুক্তরাষ্ট্রকে কোরীয় উপদ্বীপে অস্থিতিশীলতার ‘উৎস’ আখ্যা দিয়ে কিম বলেন, তার দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হচ্ছে একটি ‘অদম্য সামরিক সামর্থ্য’ অর্জন করা যাকে কেউ চ্যালেঞ্জ করার সাহস করতে পারবে না।

কেসিএনএ বলছে এই প্রদর্শনী রবিবার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির ৭৬তম বার্ষিকী উপলক্ষে আয়োজন করা হয়। ২০১১ সালের শেষের দিকে কিম ক্ষমতা গ্রহণের পর এই প্রথম এ ধরনের অস্ত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। উত্তর কোরিয়ার ছবিগুলিতে দেখা গেছে, কিম, একটি কালো রঙের স্যুট পরে লাল কার্পেটে ক্ষেপণাস্ত্র সাঁজোয়া ট্রাকের সারির পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন।ছবিতে আরও দেখা গেছে একসঙ্গে একাধিক রকেট নিক্ষেপ করতে পারে এমন ক্ষমতাসম্পন্ন অস্ত্র ব্যবস্থা ও জঙ্গি বিমানের অনুশীলন দেখছেন কিম।

বিশেষজ্ঞরা বলছেন, এই প্রদর্শনীতে সাম্প্রতিক বছরগুলোতে সামরিক কুচকাওয়াজের সময় ইতিমধ্যে পরীক্ষা করা আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র যেগুলো প্রদর্শন করা হয়েছিল সেগুলো সহ নতুন উন্নত অস্ত্রও প্রদর্শন করা হয়।

XS
SM
MD
LG