অ্যাকসেসিবিলিটি লিংক

আইএস’এর আফ্রিকান নেতা নিহত হওয়ার দাবি যুক্তরাষ্ট্র সতর্কতার সঙ্গে দেখছে


নাইজেরিয়ার মানচিত্র, ছবি- এফপি
নাইজেরিয়ার মানচিত্র, ছবি- এফপি

নাইজেরিয়া থেকে দাবি করা হয়েছে যে দ্রুত বর্ধনশীল ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠীর অন্যতম সহযোগী নেতা মারা গেছেন, যুক্তরাষ্ট্র এ দাবি অতি সতর্কতার সাথে দেখছে।

হোয়াইট হাউজ, পেন্টাগন এবং পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা শুক্রবার বলেন যে তারা পশ্চিম আফ্রিকা প্রদেশের ইসলামিক স্টেট নেতা আবু মুসাব আল-বার্নাবিকে হত্যা করা হয়েছে এমন খবর সম্পর্কে অবগত ছিলেন, তবে কেউ কেউ বলেছেন, এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না।

পরিস্থিতির সংবেদনশীলতার কারণে নাম প্রকাশ না করার শর্তে একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে বলেন, "আমরা রিপোর্টটি সম্পর্কে জানি কিন্তু লক্ষ্য করলে দেখা যাবে অতীতে অনিশ্চিত প্রতিবেদনগুলো ভিত্তিহীন প্রমাণিত হয়েছে,"।

এই সন্ত্রাসী গোষ্ঠীর জন্য আরেকটি নাম ব্যবহার করে এই কর্মকর্তা বলেছেন, “আইসিস -পশ্চিম আফ্রিকা এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে”।

নাইজেরিয়ার চীফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল লাকি ইরাবোর বৃহস্পতিবার লাগোসে এক সংবাদ সম্মেলনে আল-বারনাভির মৃত্যুর কথা প্রথম ঘোষণা করেন। ইরাবোর বলেন, আমি দায়িত্ব নিয়ে আপনাদের নিশ্চিত করতে পারি যে আবু মুসাব মারা গেছেন,"। তিনি বিস্তারিত আর কিছু জাননি।

কিছু সংবাদমাধ্যম বলছে যে, প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে আল-বার্নাবি নিহত হয়েছেন, কিন্তু এ ধরনের দাবি নিরপেক্ষ কোন সুত্র থেকে যাচাই করা যায়নি।

আল-বারনাভি হচ্ছেন মোহাম্মদ ইউসুফের ছেলে। যিনি সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারাম প্রতিষ্ঠা করেছিলেন। ২০১৬ সালে, যখন বোকো হারামের অধিকাংশই ইসলামিক স্টেটের সাথে যুক্ত হয়ে যায়, তখন আল-বার্নাবিকে অনুগত থাকা দলটির নেতা নিযুক্ত করা হয়।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য আল-বারনাভি ঝুঁকি তৈরি করেছেন তা উল্লেখ করে যুক্তরাষ্ট্র ২০১৮ সালে তাঁকে "বিশেষভাবে মনোনীত আন্তর্জাতিক সন্ত্রাসী" হিসেবে ঘোষণা করে।

XS
SM
MD
LG