অ্যাকসেসিবিলিটি লিংক

আইনের শাসন সূচকে বাংলাদেশ পিছিয়ে পড়লো 


আইনের শাসনের একটি প্রতিক-ছবি-সুজন

যুক্তরাষ্ট্র ভিত্তিক ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট বা ডব্লিউজেপির রুল অব ল ইনডেক্স-২০২১ অনুযায়ী বাংলাদেশে আইনের শাসনের অবনতি হয়েছে।

সংস্থাটির রুল অব ল ইনডেক্স বা আইনের শাসনের সূচক এর ২০২১ সালের প্রতিবেদনে প্রকাশিত তথ্য মোতাবেক বিশ্বের ১৩৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৪তম যা দক্ষিণ এশিয়ার ছয়টি দেশের মধ্যে চতুর্থ। এর আগে ২০২০ সালের মার্চে প্রকাশিত সূচকে বাংলাদেশ ১২৮টি দেশের মধ্যে ১২২তম অবস্থানে ছিল। সেই হিসেবে বাংলাদেশ এ বছর তার আগের বছরের তুলনায় দুই ধাপ পিছিয়েছে।

ডব্লিউজেপির সাবেক সভাপতিদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার, সাবেক পররাষ্ট্রমন্ত্রী মেডেলিন অলব্রাইট ও কলিন পাওয়েলের মতো ব্যক্তিরা। সংস্থাটি ২০০৬ সালে প্রতিষ্ঠার পর থেকে আইনের শাসনের এই সূচক প্রকাশ করে আসছে।

শনিবার বাংলাদেশের সংবাদ মাধ্যমের খবরে রুল অব ল ইনডেক্স-২০২১ এর উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে সাতটি বিষয় বিবেচনায় নিয়ে আইনের শাসনের এই সূচক তৈরি করা হয়েছে যার মধ্যে রয়েছে রাষ্ট্রীয় ক্ষমতার সীমাবদ্ধতা, নিয়ন্ত্রণমূলক ক্ষমতার প্রয়োগ, ফৌজদারি ও দেওয়ানি বিচার পাওয়ার দীর্ঘসূত্রিতা, দুর্নীতির অবস্থান, জননিরাপত্তা পরিস্থিতি এবং সরকারি তথ্য প্রকাশ না করা। বিশ্বের বিভিন্ন দেশের ১ লাখ ৩৮ হাজার খানা বা পরিবার এবং ৪ হাজার ২০০ জন আইনজীবী ও বিশেষজ্ঞের মতামত নিয়ে এই সূচক তৈরি করা হয়েছে। বাংলাদেশের এক হাজার খানা এবং আইন পেশা সংশ্লিষ্ট ১৭ জনের মতামত নেওয়া হয়েছে বলে খবরে উল্লেখ করা হয়।

ডব্লিউজেপির চলতি বছরের সূচক অনুযায়ী দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আইনের শাসনের ক্ষেত্রে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে নেপাল সুচকে যার অবস্থান ৭০তম, এরপরেই রয়েছে শ্রীলঙ্কা যার অবস্থান ৭৬তম এবং ভারতের অবস্থান ৭৯তম। খারাপ অবস্থানের দিক দিয়ে বাংলাদেশের পরেই রয়েছে পাকিস্তান যার সুচক ১৩০তম এবং আফগানিস্তান যার সূচক ১৩৪তম। তবে সামগ্রিকভাবে আইনের শাসনের দিক দিয়ে দক্ষিণ এশিয়ার ছয়টি দেশেরই অবস্থার অবনতি হয়েছে। সংস্থাটি দক্ষিণ এশিয়ার দেশ ভুটান ও মালদ্বীপের বিষয়ে তাদের প্রতিবেদনে কিছু উল্লেখ করে নাই।

বিশ্বে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর এই প্রথমবারের মতো আইনের শাসনের সুচকে প্রকাশ করা হল যাতে বেশির ভাগ দেশেই আইনের শাসনের অবনতি হয়েছে। আইনের শাসন সূচকে বিশ্বে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ডেনমার্ক, নরওয়ে ও ফিনল্যান্ড। অপর দিকে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে কঙ্গো, কম্বোডিয়া ও ভেনিজুয়েলা। ডব্লিউজেপির প্রধান নির্বাহী কর্মকর্তা বিল নিউকম বলেছেন এবারের আইনের শাসন সূচকে এত বেশি সংখ্যক দেশে নেতিবাচক প্রবণতা দেখা গেছে যে তা সকলের জন্য একটি সতর্কবার্তা। বৈশ্বিক মহামারি থেকে পুনরুদ্ধারের ক্ষেত্রে সকল দেশকে আইনের শাসনকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশের সুশীল সমাজের প্রতিনিধিত্বকারি অন্যতম প্রতিষ্ঠান সুশাসনের জন্য নাগরিক বা সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদারের কাছে ডব্লিউজেপির সুচকে বাংলাদেশে আইনের শাসনের অবনতি হওয়ার বিষয়ে ভয়েস অফ আমেরিকার পক্ষে তাঁর প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন আইনের শাসনের সুচকে বাংলাদেশ প্রায় তলানিতে রয়েছে। তিনি বলেন আইনের শাসনের অবনতি হতে থাকলে দেশের উন্নয়নের জন্য যত কাজই হোকনা কেন তা টেকসই হবেনা। তাই ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থের ঊর্ধ্বে উঠে দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করা জরুরি বলে তিনি উল্লেখ করে বলেন সুষ্ঠু গণতান্ত্রিক শাসন ব্যবস্থার মাধ্যমেই কেবল আইনের শাসন প্রতিষ্ঠা সম্ভব।

XS
SM
MD
LG