অ্যাকসেসিবিলিটি লিংক

আনুষ্ঠানিকভাবে শেষ হলো টোকিও অলিম্পিক 


টোকিও অলিম্পিকের সমাপনী অনুষ্ঠানে বর্ণিল আতশবাজিতে আলোকিত হয়ে ওঠে ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকের স্টেডিয়াম। আগস্ট ৮, ২০২১- এপি

২০২৪ সালে ফ্রান্সের প্যারিসে পরবর্তী অলিম্পিকের আসর আয়োজনের বার্তা দিয়ে অলিম্পিক স্টেডিয়ামে ফ্রান্সের পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি প্রেসিডেন্ট থমাস বাক আসরের সমাপ্তি ঘোষণা করেন। সংক্ষিপ্ত সমাপনী অনুষ্ঠানের পর নেভানো  হয় অলিম্পিক মশাল।

আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে টোকিও অলিম্পিক আসর। ২০২৪ সালে ফ্রান্সের প্যারিসে পরবর্তী অলিম্পিকের আসর আয়োজনের বার্তা দিয়ে অলিম্পিক স্টেডিয়ামে ফ্রান্সের পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি প্রেসিডেন্ট থমাস বাক আসরের সমাপ্তি ঘোষণা করেন। সংক্ষিপ্ত সমাপনী অনুষ্ঠানের পর নেভানো হয় অলিম্পিক মশাল।

সমাপনী অনুষ্ঠানের মধ্যে ছিল মঞ্চে ব্যান্ডের পরিবেশনা যেখানে সবাই নেচে গেয়ে আনন্দ উল্লাস করেন। ফুটবল খেলোয়াড়রাও সমাপনী পর্বে অংশ নেন।

স্টেডিয়ামে ঐতিহ্যবাহী জাপানি নাচের পর ম্যারাথনের পদক দেয়া হয়। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গীত পরিবেশন করেন একজন অপেরা শিল্পী।

এরপর পরবর্তী অলিম্পিকের স্থান প্যারিসকে তুলে ধরা হয়, প্যারিসের আইফেল টাওয়ারের ওপর দিয়ে এক ঝাঁক বিমান উড়ে যায়, হাজার হাজার দর্শক সেখানে উপস্থিত ছিলেন।

অলিম্পিক পতাকা প্যারিসকে তুলে দেয়ার অনুষ্ঠানকে স্বাগত জানাতে টোকিও থেকে ফিরে যাওয়া মেডেল জয়ীসহ হাজার হাজার মানুষ জড়ো হন আইফেল টাওয়ারের সামনে। বিমান থেকে নীল, সাদা আর লাল ধোঁয়া ছড়িয়ে ফ্রান্সের পতাকায় প্যারিসের আকাশকে রঞ্জিত করে ফ্রান্স স্বাগত জানায় পরবর্তী অলিম্পিক আয়োজনকে।

আইফেল টাওয়ারের ওপর থেকে ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো অলিম্পিক স্লোগান “Higher, Faster, Stronger” এর সঙ্গে যোগ করেন ‘Together’ অর্থাৎ সবাই একসাথে।

১৯২৪ সালের পর অর্থাৎ ১০০ বছর পর প্যারিস অলিম্পিকের আয়োজন করতে যাচ্ছে।

মহামা্রীর মধ্যে শেষ হচ্ছে এবারকার অলিম্পিক আয়োজন। ২০২১ সালে অনুষ্ঠিত ২০২০ টোকিও অলিম্পিক আসর শেষ হলো অলিম্পিকে অনুষ্ঠিত খেলাগুলোর মতোই দর্শকশুন্য স্টেডিয়ামে।

XS
SM
MD
LG