অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনালে নিউজিল্যান্ড


খেলা শেষে আফগানিস্তানের মোহাম্মাদ শাহজাদ নিউজিল্যান্ড অধিয়ানায়ক কেন উইলিয়ামসনকে অভনন্দন জানাচ্ছেন। নভেম্বর ৭, ২০২১। (ইন্দ্রনীল মুখার্জি /এএফপি)

আফগানিস্তানকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করল নিউজিল্যান্ড। গ্রুপ টু’তে পাকিস্তান আগেই সেমিতে জায়গা করে নিয়েছে।

এবার শেষ চারে উঠলেন কেন উইলিয়ামসনরা। আর কিউইদের এ ম্যাচ জয়ের ফলে আফগানদের সঙ্গে একই গ্রুপে থাকা শক্তিশালী ভারতেরও বিদায় ঘটল।

রোববার (০৭ নভেম্বর) গ্রুপ টুয়ের ম্যাচে মাঠে নামে দুদল। বাংলাদেশ সময় বিকেল ৪টায় ম্যাচটি মাঠে গড়ায়। এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে সুপার টুয়েলভের গুরুত্বপূর্ণ ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে সুবিধে করতে পারেনি আফগানিস্তান। নাজিবুল্লাহ জাদরানের দারুণ হাফ সেঞ্চুরির পরও নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১২৪ রানে থামে দলটি।

ব্যাটিংয়ে নেমে অবশ্য শুরুটা ভালো করতে পারেনি আফগান ব্যাটাররা। কিউই বোলারদের তোপে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানই দুই অঙ্কের ঘরে পৌঁছানোর আগেই বিদায় নেন। পরে ইশ সোধির বলে বোল্ড হওয়া গুলবাদিন নাইব ১৫ করে ফেরেন।

পঞ্চম উইকেট জুটিতে ঘুরে দাঁড়ায় আফগানিস্তান। মোহাম্মদ নবীকে সঙ্গে নিয়ে ৪৮ বলে ৫৯ রানের পার্টনারশিপ গড়েন নাজিবুল্লাহ জাদরান। তবে দুই ওভারের ব্যবধানে দুজনই আউট হন। টিম সাউদির বলে তাকেই ক্যাচ দিয়ে মাঠ ছাড়ে ১৪ রান করা নবী। আর ট্রেন্ট বোল্টের বলে বাউন্ডারিতে থাকা জিমি নিশামকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়ন মুখী হন জাদরান। তিনি ৪৮ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় ৭৩ করেন।

শেষ দিকে খেই হারিয়ে ফেলে আফগানরা। সেই সুযোগে চেপে ধরে নিউজিল্যান্ড বোলাররাও। ফলে কোনোমতে দলীয় ১২০ রান পার করে তারা।

নিউজিল্যান্ড বোলারদের মধ্যে বোল্ট সর্বোচ্চ ৩টি উইকেট পান। ২ উইকেট পান টিম সাউদি।

এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হয় আফগানিস্তান। যেখানে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবী।

XS
SM
MD
LG