অ্যাকসেসিবিলিটি লিংক

আফ্রিকার প্রথম ডিজিটাল মুদ্রা চালু করলো নাইজেরিয়া


নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি ই-নাইরা মুদ্রা উন্মোচন করছেন। ২৫শে অক্টোবর, ২০২১, ছবি- নাইজেরিয়া স্টেট হাউস / এপি

নাইজেরিয়া, যে দেশটি আফ্রিকার বৃহত্তম অর্থনীতি, সে দেশ আফ্রিকা মহাদেশের প্রথম ডিজিটাল মুদ্রা, ই-নাইরা চালু করেছে। নাইজেরিয়া হচ্ছে বিশ্বের খুব অল্প কিছু দেশের মধ্যে অন্যতম যা ইলেকট্রনিক মানি সিস্টেম চালু করলো । নেতারা আশা করেন যে দেশের মোট অভ্যন্তরীণ উত্পাদন বৃদ্ধিতে এবং মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করবে।

নাইজেরিয়া সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল মুদ্রা সিবিডিসি-র আনুষ্ঠানিক উদ্বোধন সোমবার আবুজার রাষ্ট্রীয় ভবনে শীর্ষ সরকারি কর্মকর্তাদের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়।

নাইজেরিয়ার রাষ্ট্রপতি, মুহাম্মাদু বুহারি, ই-নাইরা মুদ্রা উন্মোচন করেছেন এবং বলেছেন যে এটি পরবর্তী দশকে নাইজেরিয়ার মোট অভ্যন্তরীন উত্পাদন ২৯ বিলিয়ন ডলার পর্যন্ত বাড়িয়ে দিতে পারে।

ই-নাইরা অ্যাপটি চালু করা হয়েছে এবং এটি চালু করার পরপরই নাগরিকদের ডাউনলোড করার জন্য উন্মুক্ত করা হয়েছে।

ডিজিটাল মুদ্রা হল অর্থপ্রদানের একটি মাধ্যম যা সম্পূর্ণ ইলেকট্রনিকভাবে করা হয়। অন্যান্য প্রকারের মধ্যে রয়েছে ক্রিপ্টোকারেন্সি যা কর্তৃপক্ষ ফেব্রুয়ারিতে নিষিদ্ধ করেছিল এবং বলেছিল যে এর অস্থিতিশীলতা নাগরিকদের বিশাল আর্থিক ঝুঁকির সম্মুখীন করেছে।

XS
SM
MD
LG