অ্যাকসেসিবিলিটি লিংক

আমাকে হত্যার উদ্দেশ্যেই হামলা: ডাকসু ভিপি


Bangladesh
Bangladesh

বাংলাদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের Dhaka University Central Student Union ডাকসু’র ভিপি নুরুল হক নূর অভিযোগ করেছেন তাকে হত্যার উদ্দেশ্যেই মুক্তিযুদ্ধ মঞ্চ ও ছাত্রলীগ হামলা চালিয়েছিল। তিনি শাহবাগ থানায় লিখিতভাবে মঙ্গলবার এই অভিযোগ এনেছেন।

এ সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন ঢাকা থেকে আমাদের প্রতিনিধি মতিউর রহমান চৌধুরী।

please wait

No media source currently available

0:00 0:03:10 0:00

ডাকসু ভিপি নুরুল হক নূরের অভিযোগ তাকে হত্যার উদ্দেশ্যেই মুক্তিযুদ্ধ মঞ্চ ও ছাত্রলীগ হামলা চালিয়েছিল। শাহবাগ থানায় লিখিতভাবে মঙ্গলবার এই অভিযোগ এনেছেন ডাকসু ভিপি।
নুরুল হকের দায়ের করা এজাহারে বলা হয়েছে, গত রোববার আনুমানিক দুপুর ১২টায় তিনি তার সংগঠনের কতিপয় সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ডাকসু ভবনে তার কক্ষে অবস্থান করছিলেন। হঠাৎ সেখানে মুক্তিযুদ্ধ মঞ্চের সদস্যরা উপস্থিত হয়ে তার সহকর্মীদের ওপর হামলা চালিয়ে চলে যায়। তারা পুনরায় যাতে হামলা করতে না পারে সে জন্য ডাকসু কর্মচারিদের সহায়তায় ডাকসু ভবনের মূল ফটকে তালা লাগিয়ে দেওয়া হয়। কিন্তু কিছুক্ষণ পরেই ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস এবং সাধারণ সম্পাদক ও ডাকসু এজিএস সাদ্দাম হোসেনের নেতত্বে ছাত্রলীগের নেতা-কর্মীরা ডাকসুর মূল ফটকের তালা খুলে তার কক্ষে প্রবেশ করে।

এই হামলায় তার ডান হাত ও ডান পাজর মারাত্মকভাবে জখম হয়েছে। তার উপরে হামলা চালানোর দায়ে তিনি নির্দিষ্টভাবে ৩৭ জনের বিরুদ্ধে অভিযোগ এনেছেন। এদিকে আওয়ামীলীগের বর্ষীয়াণ নেতা তোফায়েল আহমেদ ডাকসু ভিপির গায়ে হাত তোলা সমস্ত ছাত্র সমাজের জন্য কলংকজনক বলে মন্তব্য করেছেন। তিনি স্মরণ করেন যে, ‘‘আমাদের ছাত্রজীবনে এনএসএফ ডাকসু অফিসে আক্রমণ করেছিল, কিন্তু সেই আইয়ুব খান এসএসএফের পতন হয়েছে, সেই শিক্ষা কেউ গ্রহণ করে না।’’
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান মঙ্গলবার বলেছেন, নুরের উপর বারংবার কেন হামলা হয়, সরকার তা খতিয়ে দেখবে। উল্লেখ্য, এর আগে তার ওপরে আটবার হামলা চলে।
রোববার হামলার পরপরই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছিলেন, নুরুলসহ অন্যদের ওপর হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।
এই হামলার ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় মুক্তিযুদ্ধ মঞ্চের আল মামুন, ইয়াসির আরাফাত সূর্য এবং মেহেদী হাসান শান্তকে তিনদিনের রিমান্ডে নেওয়া হয়েছে।
ওদিকে ডাকসু ভিপিসহ বাংলাদেশ সাধারণ ছাত্র সংরক্ষণ পরিষদের নেতা কর্মীদের ওপর হামলার জন্য ছাত্র-জনতার এক প্রতিবাদ সমাবেশ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সঞ্জিব চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ দোষীদের অবিলম্বে গ্রেপ্তারের দাবি জানানো হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে আয়োজিত ওই সমাবেশ থেকে বলা হয়, দায়িত্ব পালনে ভিসি ও প্রক্টর ব্যর্থ হয়েছেন। অবিলম্বে তাদের পদত্যাগ দাবি করা হয়।
সমাবেশে আরো উল্লেখ করা হয়েছে, ডাকসু ভবন থেকে হামলাচলাকালীন সময়ে ভিডিও ফুটেজ ধারণ করা কম্পিউটার সরিয়ে ফেলা হয়েছে। সেই ফুটেজ উদ্ধার করে দোষীদের চিহ্নিত করে শাস্তি দাবি করেছেন তারা।
এর আগে উদ্বিগ্ন নাগরিক সমাজের পক্ষ থেকে উপাচার্য ড. মো. আখতারুজ্জামানকে স্মারকলিপি দেওয়া হয়। এতে বলা হয়, আক্রান্ত ছাত্ররা প্রশাসনের সাহায্য কামনা করেও কোনো সহযোগিতা পায়নি। তারা বলেন, বিশ্ববিদ্যালয়েরর ভিসি হওয়া সত্তেও আপনি শিক্ষকসুলভ নিরপেক্ষতা প্রদর্শন করতে ব্যর্থ হয়েছেন।
উদ্বিগ্ন নাগরিক সমাজের পক্ষ থেকে আরো বলা হয়, তারা চলমান এই অবস্থার অবসান চান। কেন প্রশাসন তাদের সন্তানদের সঙ্গে এমন অশিক্ষকসুলভ আচরণ করছেন, তার কারণও জানতে চেয়েছেন তারা। স্মারকলিপি গ্রহণ করে ভিসি সিসিটিভি উদ্ধারে পুলিশের সাহায্য চেয়েছেন।

XS
SM
MD
LG